Prothom Kolkata

Popular Bangla News Website

নাকে দু ফোঁটা লেবুর রস, বধ হবে করোনা! ভাইরাল টোটকায় সত্যতা যাচাই কেন্দ্রের

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

করোনার প্রকোপে হাঁসফাঁস করছে সাধারণ মানুষ। এই নতুন স্ট্রেনে এক ধাক্কায় নেমে যাচ্ছে অক্সিজেনের মাত্রা। সম্প্রতি হোয়াটসঅ্যাপ, ফেসবুকে ভাইরাল হওয়া এক টোটকায় দাবি করা হয়েছে, নাকে দু ফোঁটা পাতি লেবুর রস দিলে মরে যাবে করোনা ভাইরাস সাথে বাড়বে অক্সিজেনের মাত্রা। ভিডিওতে বলা হয়েছে, শুধু ভাইরাস বধ হবে না একই সাথে চোখ, কান, নাক, হার্ট সমস্ত অঙ্গ মাত্র পাঁচ সেকেন্ডে শুদ্ধ হয়ে যাবে। সর্দি, কাশি, জ্বর সবকিছু থেকে উপশম পাওয়া যাবে।

নেট দুনিয়ায় এই ভিডিও ভাইরাল হওয়ার পরই অনেক করোনা রোগী এই পদ্ধতি অনুসরণ করতে শুরু করেন। তবে এই টোটকার বৈজ্ঞানিক যুক্তি কি? সেই নিয়েই ফ্যাক্ট চেকে নেমেছে কেন্দ্রীয় সরকার। PIB fact check এর তরফ থেকে টুইট করে জানানো হয়েছে, এই যুক্তি সম্পূর্ণ ভিত্তিহীন, অবাস্তব। লেবুর রস ব্যবহারে ভাইরাস মরে যায় এরকম কোনও বৈজ্ঞানিক তথ্য নেই। তাই এতে বিশ্বাস করবেন না।

ঠিক এরকমই একটি টোটকা কিছুদিন আগে ব্যাপক ভাইরাল হয়েছিল। একটি পুঁটলিতে, কর্পূর, জোয়ান, লবঙ্গ, নীলগিরি তেল পুরে নাকের সামনে নিয়ে এলে উপকার পাওয়া যাবে। বিশেষজ্ঞদের দাবি, এই টোটকার ফলে শ্বাসকষ্ট দূর হবে না বরং বেড়ে যাবে। কারণ মাত্রাতিরিক্ত কর্পূর শরীরের জন্য ক্ষতিকারক। আর এই যুক্তির পিছনে এখনও অবদি কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়নি। দেশের আয়ুষ মন্ত্রকের তরফ থেকেও আবেদন করা হয়েছে এই সমস্ত টোটকাতে বিশ্বাস না করতে।