৩০ বছর আগেই লালু প্রসাদ মহিলা কর্মচারিদের ঋতুকালীন ছুটি দিয়েছেন

1 min read

।।সুদীপ মান্না।।


প্রতিমাসে মহিলা কর্মচারিরা ঋতুকালীন ছুটি পেতে পারেন কি না, সে নিয়ে দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছে। কেন্দ্র সরকারও এবিষয়ে ভাবনা চিন্তা করছে। অথচ আজ থেকে প্রায় ৩০ বছর আগেই বিহারে তত্কালীন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব মহিলা কর্মচারিদের ঋতুকালীন ছুটি দিয়েছিলেন। যা সেই সময়ের প্রেক্ষিতে রীতিমত বৈপ্লবিক বলা যেতে পারে।

১৯৯০এ লালু প্রসাদ যাদব প্রথমবার বিহারের মুখ্যমন্ত্রী হন। হরতালের সই দিনগুলিতে ১৯৯১এ আন্দোলনকারীদের দাবিকে সমর্থন জানিয়ে লালু প্রসাদ মহিলা কর্মচারিদের ঋতুকালীন ছুটিতে সম্মতি জানান।

১৯৯২এর ২রা জানুয়ারি বিহার রাজ্য সরকার নির্দেশ দেয়, প্রতিমাসে টানা ২ দিন ছুটি পাবেন সমস্ত মহিলা কর্মচারিরা(সাধারণ ছুটির বাইরে)।বিহার ছিল প্রথম রাজ্য যারা এই প্রগতিশীল আইন এনেছিল। বর্তমানে মহিলা কর্মচারিরা সহজেই তাদের বসদের ই-মেল পাঠিয়ে ছুটি নিতে পারেন।

গত বছর তাদের বলা হয়েছে সিদ্ধান্ত নিতে কবে থেকে আর তাদের ছুটি লাগবে না। কারণ মেনোপজের(ঋতুনিবৃত্তি) সময় বিভিন্ন মহিলাদের জন্য বিভিন্ন।তবে এই আদেশ সিস্টেমের নীচুতলা পর্যন্ত পৌঁছতে দীর্ঘ সময় নিয়েছে। কেননা আগে মহিলা অধ্যাপিকারাও এই ছুটি নিতে বিব্রত বোধ করতেন। সহ্য করতে হত পুরুষ কর্মচারিদের বাঁকা হাসিও।