Prothom Kolkata

Popular Bangla News Website

বাঙালির পাতে এবার জলের দরে হটকেক পদ্মার ইলিশ

1 min read

।। প্রথম কলকাতা ।।

বাজারে ঢুকতেই কয়েকদিন ধরে মাছ ব্যবসায়ীদের চিৎকার , ‘দাদা জলের তরে ইলিশ নিয়ে যান, সুযোগ বারবার পাবেন না না নিয়ে গেলে ঠকবেন’। কারণ বাজারে ৩০০ টাকা দরে মিলছে ইলিশ। বড় মাছের ক্ষেত্রে সর্বোচ্চ টাকা দিতে হচ্ছে ৭০০ টাকা ‌ দুই বাংলাতে জনপ্রিয় জলের রুপোলী শস্য। বাঙালির রসনার সবচেয়ে সেরা উপকরণ ইলিশ মাছ।

বাংলাদেশে বিপুল পরিমাণে ইলিশ মাছ পাওয়া গেলেও এই বাংলা বঞ্চিত থাকে। এবারে দুর্গাপুজোয় অবশ্য পদ্মার ইলিশের স্বাদ এর অভাব হয়নি বাঙালির। পেট পুরে ইলিশ খেতে পেরেছেন ভোজন রসিক বাঙালি। করোনার কারণে দীর্ঘ সময়ের জন্য সীমান্ত বাণিজ্য বন্ধ থাকায় তেমন ইলিশের দোকান হয়নি রাজ্যে।

আরো পড়ুন : দিল্লি গিয়ে মমতা-প্রশাসনকে তীব্র তোপ রাজ্যপালের

যার জন্য ইলিশ খাওয়ার স্বাদ অপূর্ণই রয়ে গিয়েছিল বাঙালির। পুজোর আগেই দুই দফায় বাংলাদেশ থেকে ইলিশ আসে রাজ্যে। এবার বাংলাদেশের বাজারে ইলিশের বেশি আমদানি হয়েছিল। এর ফলে লাভ ঘরে তুলতে ইলিশ রপ্তানি করার অনুমতি দেওয়া হয়।

আবার এই উৎসবের মরসুমে সোমবার রাত থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ উড়ছে ফারাক্কা ছোঁয়া গঙ্গায়।তার জন্যই ৩০০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে ছোট ইলিশ। একটু বড় হলেই মেরেকেটে ৭০০ থেকে হাজার টাকায় মিলছে ইলিশ। যা অনেকটাই সস্তা। ধুলিয়ান থেকে ফারাক্কা পর্যন্ত গঙ্গার মৎস্যজীবির জালে পুলিশের রমরমা। তাই বাজারে পদ্মার ইলিশ বিকোচ্ছে জলের দরে।