Prothom Kolkata

Popular Bangla News Website

নতুন টেলিকম বিলে কোন কোন বিষয়ে জোর দেওয়া হবে? কী জানালেন কেন্দ্রীয় মন্ত্রী?

1 min read

।। প্রথম কলকাতা ।।

Telecom Bill 2022 : গ্রাহকদের সুরক্ষা-কে সর্বাধিক অগ্রাধিকার দিয়ে আনা হবে নতুন টেলিকম বিল। আগামী ৬ থেকে ১০ মাসের মধ্যেই এই বিল প্রকাশ হবে বলে জানালেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তবে তিনি বলেন, সরকার তাড়াহুড়ো করতে চাইছে না, আপাতত প্রাথমিক খসড়া পেশ করা হয়েছে। গ্রাহকদের নিরাপত্তার কথা মাথায় রেখেই চূড়ান্ত খসড়া পেশ করা হবে।

টেলিকম বিলে লাইসেন্সের আওতায় আনা হবে ইন্টারনেট কলিং পরিষেবা প্রদানকারীদের

নতুন টেলিকম বিলে সরকারের প্রস্তাব হোয়াটসঅ্যাপ, জুম সহ যে সব ওভার দ্য টপ (OTT Platform) রয়েছে যারা মেসেজিং ও কলিংয়ের সুবিধা দেয় তাদের নির্দিষ্ট লাইসেন্স পরিকাঠামোর আওতায় আনা হবে। অন্যান্য টেলিকম সংস্থা যেমন জিও, এয়ারটেল, ভিআই-এর মতোই তাদেরকেও লাইসেন্স নিতে হবে সরকারের কাছ থেকে। মূলত, অনেকদিন ধরেই টেলিকম সংস্থাগুলির অভিযোগ ছিল বিনা লাইসেন্সে এই ধরণের অ্যাপ কলিং পরিষেবা দিচ্ছে গ্রাহকদের। যার ফলে আর্থিক ক্ষতির মুখে পড়ছে তারা। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মহলের থেকে মতামত চেয়েছে সরকার। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

ভুয়ো কল থেকে মুক্তি

সারা দিনে অজস্র ভুয়ো, জালিয়াততে ভরা কল পান গ্রাহকরা। কোথাও লোনের জন্য, কোথাও বা লটারি আবার কোথাও ক্যাশব্যাক সংক্রান্ত ভুয়ো কল। এই ধরণের প্রতারণা থেকে গ্রাহকদের বাঁচাতে টেলিকম বিলে নয়া প্রস্তাব রেখেছে সরকার। যে কোনও প্রকার জালিয়াতি রুখতে KYC ব্যবস্থা নিয়ে আসছে সরকার। এর মানে অপর প্রান্ত থেকে কারা ফোন করছে তা জানতে পারবে গ্রাহকরা। যদিও সরকারের পক্ষ থেকে বলা হয়, এখনও কিছু চূড়ান্ত করা হয়নি। তবে এই বিলে যে সুরক্ষার বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে তা কার্যত স্পষ্ট।

স্পেকট্রাম শিল্পে জোর

নতুন টেলিকম বিলের গুরুত্ব সম্পর্কে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, স্পেকট্রামের কার্যকর ব্যবহারের দিকে নজর দেওয়া হচ্ছে। এই ক্ষেত্রে আইনি সমর্থন দেওয়া হয়েছে। বিদ্যমান বিধি-বিধান অব্যাহত রাখার জন্য, কিছু উল্লেখযোগ্য সংস্কার আনা হয়েছে বলে জানান তিনি।

একীভূতকরণ ও অধিগ্রহণ প্রক্রিয়া সহজ হবে

আগামী দিনে একীভূতকরণ ও অধিগ্রহণ প্রক্রিয়া যাতে সহজ হয় তার প্রস্তাব রাখা হয়েছে বিলে। সরকার জানিয়েছে যে একীভূতকরণ এবং অধিগ্রহণের জন্য অনুমতির প্রয়োজন নেই। একীভূত সত্তাকে সমস্ত শর্তাবলী অনুসরণ করতে হবে। দূরবর্তী পরিষেবার জন্য, ইউএসওএফ অর্থাৎ ইউনিভার্সাল সার্ভিসেস বাধ্যতামূলক তহবিলের সুবিধা থাকবে, যা ইউনিফাইড সার্ভিস লাইসেন্সের আওতায় আসবে।

টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) আগামী ২০ অক্টোবরের মধ্যে বিলটির কাঠামোর বিষয়ে টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI) থেকে পরামর্শ চেয়েছে।

Categories