Prothom Kolkata

Popular Bangla News Website

Tata Tiago EV: স্মার্টওয়াচ দিয়ে নিয়ন্ত্রিত হবে গাড়ি! ২৮ তারিখে টাটা টিয়াগো ইভি-র পর্দাফাস

1 min read

।। প্রথম কলকাতা ।।

টাটা মোটর্সের তৈরি সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি টাটা টিয়াগো ইভির (Tata Tiago EV) আত্মপ্রকাশ হবে আগামী ২৮ সেপ্টেম্বর তারিখে। তার আগেই একের পর এক নতুন ফিচার্স ফাঁস হচ্ছে গাড়ির। এটি হবে কোম্পানির প্রস্তুত করা তৃতীয় ইলেকট্রিক গাড়ি। এখনও অবধি ভারতীয় বাজারে SUV ও সেডান গাড়ির ইলেকট্রিক ভার্সন দেখেছে মানুষ। এবার হ্যাচব্যাকের ইলেকট্রিক রুপ দেখতে চলেছে জনগণ।

সূত্রের খবর, টাটা টিয়াগো ইভি ফাস্ট চার্জিং ও কার কানেক্টেড প্রযুক্তি পেতে চলেছে। যেহেতু এটি টাটা টাইগর (Tigor) এর আদলে বানানো হবে, তাই ব্যাটারি বৈশিষ্ট্য টাইগর-এর মতোই থাকবে। আসন্ন টিয়াগো ইভিতে ২৬ kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দিতে পারে টাটা মোটর্স। এই ব্যাটারি প্যাক ৮০ শতাংশ চার্জ হতে ১ ঘন্টা মতো সময় নেয়। ফুল চার্জে ছুটতে পারে ৩০০ কিলোমিটার পর্যন্ত।

এ ছাড়া কোম্পানির পক্ষ থেকে এও নিশ্চিত করা হয়েছে যে এটিতে থাকবে ফাস্ট চার্জিং ও কার কানেক্টেড প্রযুক্তি। টাটার নিজস্ব ‘ZConnect’ প্রযুক্তি দ্বারা সজ্জিত থাকবে গাড়িটি যা কোম্পানির অন্যান্য ইলেকট্রিক গাড়িতে ব্যবহৃত হয়। এই প্রযুক্তির আওতায় স্মার্টওয়াচ কানেক্টিভিটিও সাপোর্টও পাওয়া যায়। পাশাপাশি গাড়িটির উচ্চ ভ্যারিয়েন্টগুলিতে প্রিমিয়াম কোয়ালিটির আসন থাকবে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, আরও দুটি কার্যকরী বৈশিষ্ট্য থাকবে টাটা টিয়াগো ইভিতে। যা ক্রুজ কন্ট্রোল এবং রি-জেনারেটিভ ব্রেকিং সিস্টেম।
রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেমে থাকবে তিনটি স্তর মিলবে যা গাড়ি চালানোর সময় স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি রিচার্জ করতে সাহায্য করবে। পাশাপাশি ব্রেকিং থেকে যে গতিশক্তিকে নির্গত হয় তা ব্যাটারি চার্জ করার জন্য বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে এই প্রযুক্তি। এ ছাড়াও গাড়িটিকে ধীর গতিতে আনতে এবং ড্রাইভিং রেঞ্জ বাড়াতে সাহায্য করে।

Categories