Prothom Kolkata

Popular Bangla News Website

Fake Call Centre: টেক সাপোর্টের নামে প্রতারণার জাল, নিউটাউনে পর্দাফাঁস ভুয়ো কল সেন্টারের

। প্রথম কলকাতা।।

শহর কলকাতা জুড়ে একের পর এক ভুয়ো কল সেন্টারের হদিশ মিলেছে বিগত কয়েকদিনে। আবারও কল সেন্টারের আড়ালে চলা প্রতারণা চক্রের খোঁজ মিলল নিউটাউন এলাকায় । বৈধ নথিপত্র না থাকায় পুলিশ গ্রেফতার করল প্রায় ৯ জনকে। এছাড়াও ওই ভুয়ো কল সেন্টারের অফিস থেকে উদ্ধার করা হয়েছে একাধিক বৈদ্যুতিক সামগ্রী। মূলত এই প্রতারকরা বিদেশী নাগরিকদেরকে নিজেদের জালে ফাঁসাতো এবং তারপর তাদের কাছ থেকে হাতিয়ে নিত মোটা অঙ্কের টাকা।

পুলিশ সূত্রে খবর, ইকোপার্ক থানা এলাকার আকাঙ্ক্ষা মোড়ের কাছে একটি আবাসনে এই অফিস ছিল। আপাতদৃষ্টিতে ওই অফিসটিকে কল সেন্টার মনে হলেও সেই কল সেন্টারের মধ্যে চলত বিদেশীদেরকে প্রতারিত করার কাজ। এর জন্য কাজ করতো একটি বড় চক্র। মূলত তাঁরা বিদেশি নাগরিকদেরকে ফোন করত এবং তাদেরকে টেক সাপোর্ট দেওয়ার প্রতিশ্রুতি দিত । এরপর ধাপে ধাপে তাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হতো কয়েক লক্ষ টাকা। দিনের পর দিন এই ভাবেই প্রতারণার কাজ চালিয়ে যাচ্ছিল এই প্রতারক দল।

ইকোপার্ক থানার পুলিশের কাছে এই সংক্রান্ত কিছু গোপন তথ্য আসে। এরপরই সূত্র মারফত পাওয়া তথ্যের উপর ভিত্তি করে নিউটাউনের ওই আবাসনে হানা দেন পুলিশ আধিকারিকরা। সেখানে দেখা যায় রীতিমতো অফিস তৈরি করে বসেছে এই প্রতারক দল। সেই অফিস থেকে উদ্ধার হয় বেশ কতগুলি ল্যাপটপ, হার্ডডিস্ক, মোবাইল ফোন , এটিএম কার্ড সহ আরও একাধিক নথি । এই কল সেন্টার সংক্রান্ত কোন বৈধ নথিপত্র তাঁরা পুলিশকে দেখাতে পারেনি। যার কারণে সেই সময় কল সেন্টারে থাকা নয় জনকেই গ্রেফতার করা হয়। পুলিশের অনুমান শুধুমাত্র ৯ জন নয় , এই প্রতারণা চক্রের সঙ্গে যুক্ত রয়েছে আরও বড় কোন হাত। পুলিশ সূত্রে খবর , ইতিমধ্যেই তদন্ত শুরু করেছেন তাঁরা । ধৃতদের আজ তোলা হয় বারাসাত আদালতে। তাদের নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করবেন পুলিশ আধিকারিকরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories