Prothom Kolkata

Popular Bangla News Website

North Bengal University: সুবীরেশের ইস্তফার দাবিতে সরগরম পরিস্থিতি, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি বামেদের

1 min read

।। প্রথম কলকাতা।।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (North Bengal University) উপাচার্য তথা স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যের (Subiresh Bhattacharya) বিরুদ্ধে নিয়োগ দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ ওঠে। এই অভিযোগের ভিত্তিতেই কেন্দ্রীয় তদন্তকারী গোয়েন্দা সংস্থার হাতে গ্রেফতার হন তিনি। এই বেআইনি চাকরি দেওয়ার বিষয়ে তিনি চেয়ারম্যান থাকাকালীন সবকিছুই জানতেন , এমনটাই দাবি সিবিআইয়ের (CBI) । কিন্তু তারপরেও রীতিমতো মুখে কুলুপ এঁটেছিলেন সুবীরেশ ভট্টাচার্য। তাঁর গ্রেফতারি শিক্ষা মহলে এক আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। উপাচার্য পদের দায়িত্বে থাকা ব্যক্তি দুর্নীতির অভিযোগে গ্রেফতার ! এই বিষয়টি মেনে নিতে খানিকটা সংকোচ বোধ কাজ করেছে শিক্ষামহলেও। এবার তাঁর উপাচার্য পদ থেকে ইস্তাফা দেওয়ার দাবি তুলে শুক্রবার দেখা গেল বামেদের (CPIM) ব্যাপক বিক্ষোভ।

এদিন তাঁরা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সামনে উপাচার্যের পদত্যাগের দাবিতে বিক্ষোভ দেখান বলে জানা যায়। গেটের সামনেই বাম কর্মী সমর্থকরা প্ল্যাকার্ড, পোস্টার এবং দলীয় পতাকা হাতে নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন । যার ফলে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে প্রচুর জমায়েত সৃষ্টি হয়। পরিস্থিতি ক্রমশই উত্তপ্ত হয়ে ওঠে । ফলত ঘটনাস্থলে এসে উপস্থিত হয় পুলিশ । পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন তাঁরা। তবে বামেদের বিক্ষোভে বাধা দিতে গেলে পুলিশের সঙ্গেই ধস্তাধস্তি হয় তাদের।

সূত্রের খবর অনুযায়ী, বামেদের এই বিক্ষোভ চলে প্রায় ঘন্টা খানেক ধরে। উল্লেখ্য, এর আগেও নিয়োগ দুর্নীতির অভিযোগে যখন সিবিআই আধিকারিকরা সুবীরেশ ভট্টাচার্যের বাড়িতে এবং অফিসে তল্লাশি অভিযান চালায়, তারপরে বিজেপি ছাত্র সংগঠনের তরফ থেকে বিক্ষোভ দেখানো হয়েছিল বিশ্ববিদ্যালয়ের সামনে। আজও সেই ঘটনারই পুনরাবৃত্তি বামেদের দ্বারা। সিবিআই সূত্রে জানা গিয়েছে, নিয়োগ দুর্নীতিতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের সঙ্গে শান্তি প্রসাদ সিনহার যোগসূত্র রয়েছে । তবে তদন্তকারী আধিকারিকদের তদন্তের ক্ষেত্রে তিনি কোন রকম সহযোগিতা করেননি। যার কারণে তাঁর উত্তরবঙ্গ সহ কলকাতার বাড়িতেও চলে তল্লাশি অভিযান এবং পরবর্তীতে গ্রেফতার করা হয় তাকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories