Prothom Kolkata

Popular Bangla News Website

Supreme Court: সিগারেটের মতো কি মদের বোতলেও লেখা থাকবে স্বাস্থ্য সতর্কতা? জানাল সুপ্রিম কোর্ট

।। প্রথম কলকাতা ।।

সিগারেট কিংবা যে কোন তামাক জাতীয় দ্রব্য কিনতে গেলেই বেশিরভাগ প্যাকেটে লেখা থাকে তামাক ক্যানসারের কারণ। বারবার এই বার্তার মাধ্যমে জনগণকে সতর্ক করা হয়। সম্প্রতি মদের বোতলেও এই ধরনের স্বাস্থ্য সচেতনতামূলক বার্তা লেখার জন্য একটি মামলা সুপ্রিম কোর্টে পৌঁছায়। সিগারেটের মতো মদের বোতলের গায়েও একই সতর্কবার্তা লেখা থাকবে কিনা এই বিষয়ে সুপ্রিম কোর্টে একটি শুনানি হয়।
তামাকের চেয়ে অ্যালকোহল অনেক বেশি ক্ষতিকর বলে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয়েছিল।

শুক্রবার সুপ্রিম কোর্ট মদের বোতলগুলিতে স্বাস্থ্য সতর্কতা নিশ্চিত করার জন্য আবেদন শুনতে অস্বীকার করেছে। সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছিল। যেখানে বলা হয়ে তামাকজাত দ্রব্যের গায়ে যেমন স্বাস্থ্য সতর্কবার্তা লেখা থাকে ঠিক তেমনি লেখা যেন মদের বোতলের গায়ে থাকে। এক্ষেত্রে সরকার যেন একটি নির্দেশনা দেয়। কিন্তু এই আবেদন শুনতে রাজি হল না সুপ্রিম কোর্ট। আদালত আবেদনটি খারিজ করে দিয়ে বলেছে যে এই নীতিতে হস্তক্ষেপ করা যাবে না।

প্রধান বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং এস রবীন্দ্র ভাটের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই বিষয়ে শুনানিতে জানিয়েছে, এই ধরনের বিষয়গুলি সরকারের নীতিনির্ধারণ বিভাগের অধীনে।

আবেদনকারী ও আইনজীবী অশ্বিনী উপাধ্যায় জানান, অ্যালকোহল সিগারেটের চেয়ে দশগুণ বেশি ক্ষতিকর। সিগারেটের প্যাকেটগুলিতে যে স্বাস্থ্য সতর্কতা বাধ্যতামূলক করা হয়েছিল তা আদালতের নির্দেশে। একইভাবে এই নিয়ম মদের বোতল গুলির ক্ষেত্রেও জারি করা উচিত। এছাড়াও পিটিশনে আরেকটি নির্দেশনা চাওয়া হয়েছে। বলা হয়েছে প্রকল্পগুলি উন্নয়নের জন্য যেমন পরিবেশগত প্রভাব মূল্যায়ন প্রয়োজন, তেমনি পণ্যগুলির ক্ষেত্রে স্বাস্থ্য প্রভাব মুল্যায়ন করার প্রয়োজনীয়তা রয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories