Prothom Kolkata

Popular Bangla News Website

WB Assembly: ‘ভাতা পেতে গেলে শুধু সই করলেই হবে না’, নয়া সিদ্ধান্ত স্পিকারের

1 min read

।।প্রথম কলকাতা।।

অধিবেশনের মধ্যেই নয়া সিদ্ধান্ত স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের। তিনি ঘোষণা করলেন যে এবার থেকে আর বৈঠকে যোগ না দিয়ে ভাতা পাওয়ার জন্য স্বাক্ষর করে চলে যাওয়া যাবে না। গোটা বৈঠকে থাকা চাই। শাসক-বিরোধী সব বিধায়ককে এই বার্তা দিয়েছেন স্পিকার।

কিন্তু কেন এই সিদ্ধান্ত?
পশ্চিমবঙ্গ বিধানসভায় বিভিন্ন স্ট্যান্ডিং ও অ্যাসেম্বলি কমিটি রয়েছে। মোট কমিটির সংখ্যা ৪১। রাজ্যের ২৯৪ জন বিধায়ককে দুই থেকে তিনটি কমিটিতে রাখা হয়। সেই কমিটির বৈঠকে যোগ দিলে বিধায়করা ভাতা বাবদ অর্থ পান। আর এখানেই স্পিকারের অভিযোগ, বৈঠকে যোগ দিতে এলেও অনেক কেবল মাত্র হাজিরার খাতায় স্বাক্ষর করে নিজেদের ভাতা নিশ্চিত করেন। বৈঠকেও যোগ দেন না। তা ছাড়া বিধানসভা থেকে কোনও বিধায়কদের প্রতিনিধিদল রাজ্যের কোনও প্রান্তে পরিদর্শনে গেলেও বহু বিধায়ক সেই সফর এড়িয়ে যান।

তাই এবার কড়া পন্থা নিলেন স্পিকার। তিনি স্পষ্ট ভাবে বলে দিলেন যে শুধু সাক্ষর করলেই হবে না গোটা বৈঠকেও থাকতে হবে। স্বাভাবিক ভাবেই এর কড়া বিরোধিতা করে বিজেপি পরিষদীয় দলের মুখ্যসচেতক মনোজ টিগ্গা বলেন, ‘আমরা আমাদের দায়িত্ব সম্পর্কে সচেতন। তাই কমিটির বৈঠকে কেবল স্বাক্ষর করে চলে যাওয়ার যে কথা বলা হচ্ছে, তা শাসকদলের বিধায়কদের বলা হোক।’

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories