Prothom Kolkata

Popular Bangla News Website

SSC: ‘পুজোর আগেই দিতে হবে চাকরি’, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় নির্দেশ আদালতের

1 min read

।। প্রথম কলকাতা।।

স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে একাধিক দুর্নীতির অভিযোগ উঠে এসেছে। উত্তীর্ণ না হওয়া সত্ত্বেও চাকরি পেয়েছেন বহু। মেধা তালিকায় অনেক পেছনে নাম রয়েছে এমন ব্যক্তিরাও চাকরি পেয়ে গিয়েছেন আগে। এই সমস্ত বেনিয়মের অভিযোগ তুলে চাকরিপ্রার্থীরা দ্বারস্থ হয়েছেন কলকাতা হাইকোর্টে। শুক্রবার কলকাতা হাইকোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগ মামলার শুনানি ছিল। সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনের উদ্দেশ্যে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ” পুজোর আগে চাকরি দিন। এরা অনেকদিন ধরে অপেক্ষা করছেন”

জানা যায় প্রিয়াঙ্কা সাউ নামে এক মামলাকারীর মেধা তালিকায় নাম এবং বেশি নম্বর থাকা সত্ত্বেও চাকরি পাননি। ববিতা সরকারের নিয়োগ সংক্রান্ত মামলায় প্রিয়াঙ্কা সাউ সহ আরও কুড়িজন চাকরিপ্রার্থী সংযুক্ত হয়েছিলেন । তাঁরা অনতিবিলম্বে তাদের চাকরির আবেদন জানিয়েছিলেন। সেই সংক্রান্ত শুনানি ছিল আজ । এদিনের শুনানিতে আদালতে স্কুল সার্ভিস কমিশনের আইনজীবী জানান, ২০১৭ সালে যে মেধা তালিকা প্রকাশিত হয় সেখানে মহিলা ক্যাটাগরিতে ইন্টারভিউ নেওয়া হয়েছিল। সেখানে দেখা যায় মামলাকারীর প্রিয়াঙ্কা সাউয়ের থেকে অন্যান্য মহিলা চাকরি প্রার্থীদের নম্বর বেশি। তাই তাকে চাকরিতে নিয়োগ করা সম্ভব হয়নি।

যার কারণে তিনি ওয়েটিং লিস্টে ছিলেন। স্কুল সার্ভিস কমিশনের এই যুক্তি শোনার পর বিচারপতি গঙ্গোপাধ্যায় এর পরিপ্রেক্ষিতে মন্তব্য করেন যে, প্রিয়াঙ্কা সাউয়ের চাকরি পাওয়ার যথেষ্ট যৌক্তিকতা রয়েছে। তাই প্রিয়াঙ্কা সাউ ও তার আইনজীবীকে কমিশনের সঙ্গে বৈঠক করার নির্দেশ দেন তিনি। একইসঙ্গে জানান , এই বৈঠকের সিদ্ধান্ত নিয়ে আদালতে আগামী সপ্তাহেই রিপোর্ট পেশ করতে হবে তাদেরকে। স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীর তরফ থেকে কিছুটা সময় চাওয়া হলে বিচারপতি জানান, এই চাকরিপ্রার্থীরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছেন। তাই তাদেরকে পুজোর আগেই চাকরি দিতে হবে।

সূত্রের খবর অনুযায়ী , আজ অর্থাৎ শুক্রবার বিকাল পাঁচটা নাগাদ প্রিয়াঙ্কা সাউ এবং তাঁর আইনজীবী গিয়ে উপস্থিত হবেন স্কুল সার্ভিস কমিশনের অফিসে। সেই বৈঠকের সিদ্ধান্ত রিপোর্ট আকারে পেশ করা হবে আগামী বুধবার। বৃহস্পতিবার ফের এই মামলার শুনানি হবে বলে জানিয়েছে আদালত। এছাড়াও একাদশ- দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগ মামলায় আরও যে কুড়ি জন সংযুক্ত হয়েছিলেন সেই সকল চাকরিপ্রার্থীদের মামলার শুনানি হবে আগামী ২৬ শে সেপ্টেম্বর।

বরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories