Prothom Kolkata

Popular Bangla News Website

ঋণ পরিশোধ করতে না পারায় পিষে মারলো এজেন্ট! মাহিন্দ্রা ফাইন্যান্সের বিরুদ্ধে বড় পদক্ষেপ RBI-র

1 min read

।। প্রথম কলকাতা ।।

এদিন এক মর্মান্তিক ঘটনার সাক্ষী থাকলো গোটা দেশ। ঋণ পরিশোধ করতে না পারায় যে এমন পরিণতির শিকার হতে হবে তা কেউ স্বপ্নেও কল্পনা করতে পারেনি। সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত সপ্তাহে ঝাড়খণ্ডের হাজারিবাগে একটি ট্রাক্টর দখলের সময়, NBFC-এর একজন পুনরুদ্ধার এজেন্ট ঋণগ্রহীতার পরিবারের সাথে ঝগড়ায় জড়িয়ে পরে। ঋণগ্রহীতার ২৭ বছর বয়সী গর্ভবতী কন্যাকে ট্রাক্টরের চাকার নিচে পিষে মারা হয়েছে বলে অভিযোগ ওঠে উক্ত এজেন্টের বিরুদ্ধে।

জানা গিয়েছে, ওই NBFC এজেন্ট মাহিন্দ্রা ফাইন্যান্সের অধীনে কাজ করছিল। এই ঘটনা সামনে আসতেই হইচই পরে যায় ঝাড়খণ্ড সহ গোটা দেশে। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (M&M Finance) বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার ঘোষণা করা হয়েছে।

এক বিবৃতিতে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট, ১৯৩৪-এর ধারা ৪৫L(১)(b) এর অধীনে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফাইন্যান্স-কে নির্দেশ দেওয়া হয়েছে যে অবিলম্বে আউটসোর্সিং ব্যবস্থার মাধ্যমে কোনও পুনরুদ্ধার বা পুনরুদ্ধারের কার্যকলাপ বন্ধ করা হোক। পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত এই নির্দেশ জারি থাকবে।

NBFC এর আউটসোর্সিং কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে পরিলক্ষিত কিছু উপাদান তদারকির উদ্বেগের উপর ভিত্তি করে আরবিআই জানিয়েছে, উল্লিখিত NBFC তার নিজস্ব কর্মচারীদের মাধ্যমে পুনরুদ্ধার বা পুনরুদ্ধার কার্যক্রম আপাতত চালিয়ে যেতে পারে।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে মাহিন্দ্রা গ্রুপের সিইও অনীশ শাহ গত শুক্রবার টুইটারে বলেন, আমরা এই ঘটনাটি সমস্ত দিক থেকে তদন্ত করব এবং বিদ্যমান তৃতীয় পক্ষের পুনরুদ্ধারকারী সংস্থাগুলি ব্যবহার করার অনুশীলনেরও পরীক্ষা করব। যদিও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নির্দেশ প্রসঙ্গে কোনও মন্তব্য রাখেনি মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড।

Categories