Prothom Kolkata

Popular Bangla News Website

Rice Price Hike: বাড়তে চলেছে চালের দাম, ঘোষণা কেন্দ্রের! মাথায় হাত মধ্যবিত্তের

1 min read

।।প্রথম কলকাতা।।

পুজো মুখেই খারাপ খবর। দাম বাড়তে চলেছে চালের। স্বাভাবিকভাবেই মাথায় হাত মধ্যবিত্তের। কারণ এখন প্রায় সমস্ত জিনিসের দামই আকাশছোঁয়া। সেই আবহে চালের দাম বাড়লে তা আরও চিন্তার। জল্পনা চলছিল কয়েকদিন ধরেই। এবার তাতে সিলমোহর দিল খোদ কেন্দ্রীয় সরকার।  খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী দিনে বাড়বে চালের দাম। ঘাটতি পুষিয়ে না উঠতে পারলে এই দাম বৃদ্ধি চলবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।  

দেশে খাদ্যশস্য-সহ সব খাদ্যদ্রব্যের দাম বেড়েছে। যে কারণে খুচরো মূদ্যাস্ফীতি গত তিন মাস ধরে হ্রাস হলেও ফের বাড়তে শুরু করেছে। অগস্ট মাসে তা ৭ শতাংশে পৌঁছেছে। এর পাশাপাশি পাইকারি মূল্যবৃদ্ধির হারে খাদ্যশস্যসহ অন্যান্য খাদ্যদ্রব্যের দামের ওপর চাপ বেড়েছে। যে কারণে চালের দাম নতুন করে চিন্তা বাড়াবে দেশের আর্থিক নীতি নির্ধারক কমিটির।

বৃহস্পতিবারই এই বিষয়ে নোটিফিকেশন জারি করেছে খাদ্য মন্ত্রক। যেখানে ভারতের চাল রফতানি নীতিতে সাম্প্রতিক সংশোধনীর বিস্তারিত কারণ তুলে ধরেছে সরকার। খাদ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, দেশে চালের দাম আরও বাড়বে। খাদ্য মন্ত্রক জানিয়েছে, অভ্যন্তরীণ বাজারে চালের দাম বৃদ্ধির প্রবণতা এখনই দেখা গিয়েছে। খরিফ মরশুমে কম চাল উৎপাদনের পূর্বাভাস ও  অ-বাসমতি চাল রফতানিতে ১১ শতাংশ বৃদ্ধির কারণেই চালের দাম ঊর্ধ্বমুখী হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories