Prothom Kolkata

Popular Bangla News Website

Kurmi Protest : দফায় দফায় বৈঠক নিষ্ফল, অব্যাহত কুড়মি সমাজের রেল অবরোধ

1 min read

।। প্রথম কলকাতা।।

সাংবিধানিক স্বীকৃতি এবং পরিচয় পাওয়ার জন্য এই দীর্ঘ আন্দোলন। রাজ্যের বুকে এর আগেও বহু আন্দোলন হয়েছে । তার মধ্যেই অন্যতম একটি বলা যায় আদিবাসী কুড়মি (Kurmi) সমাজের এই আন্দোলনকে ।গত মঙ্গলবার সকাল থেকে পুরুলিয়া-আদ্রা শাখার স্টেশন এবং পরবর্তীতে খেমাশুলি স্টেশন অবরোধ করেন তাঁরা। ৭২ ঘন্টার বেশি সময় ইতিমধ্যেই পার হয়ে গিয়েছে । আজ সেই আন্দোলনের চতুর্থ দিন । তবে ওই দুটি স্টেশন সহ ৬ নম্বর জাতীয় সড়কের ছবি এক ফোঁটাও পরিবর্তন হয়নি। অব্যাহত রয়েছে কুড়মি সমাজের আন্দোলন। যার ফলে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে নিত্য যাত্রীরা।

তাদের আন্দোলন তুলে নেওয়ার আবেদন জানিয়ে বার কয়েক জেলা প্রশাসন বৈঠক করেছে। তবে সেই বৈঠকে কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আদিবাসী কুড়মি সমাজের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, তাদের ঘোষিত দাবি যতক্ষণ না পূরণ হচ্ছে ততক্ষণ এই অবরোধ উঠবে না। পুরুলিয়া জেলা প্রশাসনের তরফ থেকে তাদের প্রস্তাব দেওয়া হয়েছিল নবান্নতে গিয়ে এই দাবি সংক্রান্ত বিষয়ে আলোচনা করার জন্য । কিন্তু সেই প্রস্তাবে ইতিবাচক সাড়া দেননি আন্দোলনকারীরা। কারণ তাদের দাবি, আন্দোলন তুলে দিয়ে তারপর আলোচনায় তাঁরা বসবেন না। আলোচনা যদি করতেই হয় তবে এই আন্দোলন চলাকালীনই তাঁরা করবেন।

মঙ্গলবার থেকে শুরু করে আজ পর্যন্ত পুরুলিয়া শাখার ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ। যার কারণে সাধারণ মানুষকে বিপাকে পড়তে হয়েছে । এমনকি আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন হকাররাও। তাদের এই অবরোধের ফলে দক্ষিণ পূর্ব রেলের প্রায় ১৬৬ টি ট্রেন চলছে না । অন্যদিকে ছয় নম্বর জাতীয় সড়ক অবরোধ করায় ট্রাকের লম্বা লাইন দেখা গিয়েছে । প্রায় উড়িষ্যা বর্ডার জামশোলা পর্যন্ত ট্রাক দাঁড়িয়ে রয়েছে বলে সূত্রের খবর । সেখানে রয়েছে বহু কাঁচামালের ট্রাক । যা বর্তমানে নষ্ট হতে শুরু করেছে। যদিও গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী নবান্নের (Nabanna) তরফ থেকে কেন্দ্রীয় আদিবাসী মন্ত্রকে এই সংক্রান্ত বিষয়টিতে বিশেষ নজরদারি দেওয়ার জন্য চিঠি পাঠিয়ে আবেদন জানানো হয়েছে। কিন্তু যতক্ষণ পর্যন্ত সেই সংক্রান্ত প্রতিলিপি হাতে না পাচ্ছেন ততক্ষণ এই আন্দোলন জারি থাকবে এমনটাই জানিয়ে দিয়েছেন কুড়মিরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories