Prothom Kolkata

Popular Bangla News Website

Royal Bengal Tiger: রাজ্যে বাড়ছে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা, জানালেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক

1 min read

।।প্রথম কলকাতা।।

রাজ্যে বাড়ছে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা৷ সুন্দরবনেও  বাঘের সংখ্যা গত কয়েক মাসের পরিসংখ্যান অনুযায়ী বেড়েছে বলে আশাপ্রকাশ করেছে রাজ্যের বন দফতর।হায়দরাবাদ থেকে সম্পূর্ণ তথ্য এসে গেলেই পুরো সংখ্যা জানিয়ে দেওয়া হবে।

রাজ্যের বন দফতরের পরিসংখ্যান অনুযায়ী ‘‘সুন্দরবনের মোট আয়তন ১০ হাজার বর্গ কিমি। তার মধ্যে অধিকাংশটাই বাংলাদেশের অন্তর্গত, ৬০০০ কিমি। বাকি ৪০০০ কিমি ভারতে। আয়তনে বড় হলেও বাংলাদেশের বাদাবনে বাঘের খাবার নেই বললেই চলে। আর এই রাজ্যের গ্রামে বাঘ ঢোকা রুখতে জঙ্গলে খাবারের জোগান অক্ষুণ্ণ রাখতে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে রাজ‌্য সরকার। সেই টানেই সীমান্ত পেরিয়ে ক্রমাগত বাঘ আসতে শুরু করেছে ভারতে।

২০০৪ সালে বাংলাদেশে ৪০০-র কাছাকাছি বাঘ ছিল। ২০১৭-য় সেই সংখ‌্যাটা দাঁড়িয়েছিল ১৫০-এ। পাঁচ বছর পরে সেই সংখ্যাটা বৃদ্ধি পাওয়ার আশা দেখা দিয়েছে।

রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের দেওয়া হিসাব অনুযায়ী, সুন্দরবনের ভারতীয় অংশে এই মুহূর্তে রয়‌্যাল বেঙ্গল টাইগারের সংখ‌্যা কমবেশি ১২৩টি। জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, ‘‘গত বছরের বাঘশুমার অনুযায়ী আমাদের রাজ্যের সুন্দরবনে বাঘের সংখ‌্যা ছিল ৯৬টি। এ বছরের শুমারের তথ‌্য ও ছবি হায়দরাবাদে পাঠানো হয়েছে। রিপোর্ট এখনও আসেনি। তবে সংখ‌্যা বাড়ার ঈঙ্গিত মিলেছে। নতুন ২৭টি বাঘের সন্ধান পাওয়া গিয়েছে।’’

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories