Prothom Kolkata

Popular Bangla News Website

Best Bengal :গ্রামীণ অর্থনীতি প্রসার, মাথাপিছু ক্ষুদ্র ঋণে দেশের সেরা বাংলা

1 min read

।। প্রথম কলকাতা।।

ছোট অঙ্কের ঋণ নিয়ে ব্যবসা করার যে প্রবণতা তাতে দেশে তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ। চলতি অর্থবর্ষে জুন পর্যন্ত রিপোর্টে প্রকাশিত হয়েছে তাতেই এই তথ্য এসেছে সামনে। প্রসঙ্গত২০২১-২২ অর্থবর্ষেও তৃতীয় স্থান দখল রেখেছিল বাংলা‌‌। ক্ষুদ্র ঋণদাতা সংস্থাগুলির সর্বভারতীয় এবং স্বনিয়ন্ত্রিত সংগঠন মাইক্রোফিনান্স ইনভেসমেন্ট নেটওয়ার্ক বা অ্যামফিন ক্ষুদ্রঋণ এর উপর একটি রিপোর্ট প্রকাশ করে।

তাতে দেখা যায় মোট ঋণ প্রদানের তালিকায় প্রথমে রয়েছে তামিলনাড়ু। সেখানে মোট ক্ষুদ্রঋণ মেটানো হয়েছে ৩৮ হাজার ২৭৬ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে বিহার। বিহার মিটিয়েছে ৩৭ হাজার ১২ কোটি টাকা। বাংলায় মোট ঋণের অঙ্ক ছিল ৩৩১১৬কোটি টাকা। পশ্চিমবঙ্গের পর তালিকায় রয়েছে কর্ণাটক উত্তর প্রদেশ এবং মহারাষ্ট্র। বিশেষজ্ঞরা মনে করছেন ছোট ঋণের অংক নিয়ে ব্যবসা করার প্রবণতা সব সময় বেশি থাকে গ্রামগুলিতে।

এক্ষেত্রে কোনো রাজ্যে ঋণের টাকা বেশি পৌঁছানোর অর্থ সেখানকার গ্রামীণ অর্থনীতির প্রসার। গ্রামের মানুষের হাতে টাকা আসার অর্থ অর্থনীতির সুষ্ঠু বিকাশ। বাংলার বিভিন্ন জেলার বাসিন্দাদের হাতে সর্বাধিক ঋণ পৌঁছেছে তাই আর্থিক কর্মকান্ডে দেশকে দিশা দেখাচ্ছে বাংলা।অ্যামফিনের তথ্য বলছে মাথাপিছু ঋণের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সবার আগে রয়েছে। বাংলায় মাথাপিছু ঘরে ঋণ দেওয়া হয়েছে ৫০হাজার৩৩৬ টাকা। এই অঙ্কের ধারে কাছে নেই অন্য কোনো রাজ্য। দ্বিতীয় স্থানে রয়েছে কেরল তৃতীয় স্থানে রয়েছে কর্ণাটক।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories