Prothom Kolkata

Popular Bangla News Website

WHO: কবে শেষ হবে করোনা মহামারী? জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান

1 min read

।। প্রথম কলকাতা ।।

মহামারী এখনো শেষ হয়নি। গত দু-বছর করোনার কারণে বিশ্ববাসীকে বেজায় নাজেহাল হতে হয়েছে। করোনা ভাইরাস মহামারীর অবসান নিয়ে এক গুরুত্বপূর্ণ বিবৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস আধানম। তিনি একটি বিবৃতিতে জানিয়েছেন মহামারী এখন শেষ পর্যায়ে রয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, মহামারী শেষ হয়নি কিন্তু এর শেষ দেখা যাচ্ছে। বিশ্বজুড়ে করোনার কারণে সংক্রমণ এবং মৃত্যুর ঘটনা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

পরিস্থিতি আগের থেকে ভালো

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, মহামারী শেষ হওয়া মানে এই নয় যে আমরা শেষ পর্যায়ে চলে এসেছি। তবে পরিস্থিতি আগের থেকে অনেক ভালো হয়েছে। করোনার কারণে বিশ্বব্যাপী সাপ্তাহিক মৃত্যুর সংখ্যা হ্রাস পেয়েছে। ২০২১ সালের জানুয়ারির তুলনায় বর্তমান পরিস্থিতি প্রায় ১০ শতাংশে নেমে এসেছে। সারা বিশ্বের দুই তৃতীয়াংশ জনসংখ্যাকে টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। যাদের মধ্যে তিন চতুর্থাংশ স্বাস্থ্যকর্মী এবং বয়স্ক ব্যক্তিরা অন্তর্ভুক্ত।

তবে কিছু দেশে বিশেষ করে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে এখনো টিকাদান প্রক্রিয়ায় বেশ ঘাটতি রয়েছে। যদি প্রথম থেকেই মানুষ সতর্ক হত তাহলে বেশিরভাগ মৃত্যুর ঠেকানো যেত। লক্ষ্য করে গিয়েছে, বিশ্বের যে দেশগুলি করোনা বিধি-নিষেধ বাতিল করেছে, তাদের জীবনে আবার নতুন করে মহামারী দেখা দিয়েছে।

অন্ধকার সুড়ঙ্গে আলোর দেখা

টেড্রস আধানম জানান, আমরা প্রায় দীর্ঘ আড়াই বছর অন্ধকার সুড়ঙ্গে কাটিয়েছি। এবার সেই সুড়ঙ্গের মধ্যে আলো আলোর ঝলক দেখা দিয়েছে। এখনো অনেকটা পথ যেতে হবে এবং সুড়ঙ্গটি অন্ধকারে ঢাকা। এর মাঝে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। যেগুলি নানান সমস্যায় ফেলতে পারে। তাই তিনি আশা করেন যে মানুষ এই সমস্যার সমাধান করতে পারবে। সুড়ঙ্গের শেষ প্রান্তে পৌঁছে পিছনে ফেলে দেবে মহামারীকে। মহামারীর অবস্থা আগের থেকে একটু ভালো হলেও এখনো পর্যন্ত সবাই নিরাপদ নয়। তাই প্রয়োজনে নিরাপদ থাকার জন্য প্রত্যেককে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories