Prothom Kolkata

Popular Bangla News Website

আর্থিক সংকট, সমস্যা মোকাবেলায় কমিটি গড়ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

।। প্রথম কলকাতা ।।

সরকারি অনুদান কমে যাওয়ায় চরম আর্থিক সংকটের মুখে পড়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। আর্থিক সংকটের মুখে দেশের অন্যতম প্রাচীন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়। কেন্দ্র ও রাজ্যের দুই তরফে একই পদক্ষেপ গ্রহণ করেছে। যার ফলে সমস্যায় পড়েছে জেইউ বিশ্ববিদ্যালয়। পরিস্থিতি সামাল দিতে আর্থিক কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে তারা। ২০১৭ সালের পর ধাপে ধাপে কমেছে আর্থিক অনুদান। এবার অন্যদিকে করোনার সময় একটানা দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল।

সেই সময় অনুদান বন্ধ হয়ে যাওয়ায় প্রবল সমস্যার সম্মুখীন হয়েছিলেন গবেষণায় যুক্ত শিক্ষার্থীরা। কর্তৃপক্ষের হাতে আসা হিসেবে অনুসারে চলতি বছর কর্মী আধিকারিক এবং অধ্যাপকদের বেতন বাদে বিশ্ববিদ্যালয়ের রাজ্য সরকারি ব্যয় বরাদ্দ কমেছে ২৩ শতাংশ। এমনকি গবেষণা খাতা ও টাকা দেওয়া বন্ধ রয়েছে ফলে বিভিন্ন বিভাগীয় গবেষণার কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বলা হচ্ছে বাজেটের ২৫ শতাংশ ব‍্যয় ভার ব্যবহার বহন করতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে। বিশ্ববিদ্যালয় বেতন বাদ দিয়ে বার্ষিক খরচের পরিমাণ ৪৫ কোটি টাকা প্রায়। চলতি বছর এখনও পর্যন্ত দুই ধাপে মাত্র ১২ কোটি টাকা পেয়েছে কর্তৃপক্ষ। চাহিদা ও যোগানের যে বিপুল ফারাক হয়েছে তা কিভাবে পূরণ করা যায় সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয় ফিন্যান্স কমিটির তত্ত্বাবধানে আরো একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানা গিয়েছে ওই কমিটিতে বিভিন্ন বিভাগের অধ্যাপকরা থাকবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories