Prothom Kolkata

Popular Bangla News Website

Dengue: পুজোর আগে বড় নির্দেশ রাজ্যের, ডেঙ্গি রোধে এবার চলবে ‘নয়া’ অভিযান

1 min read

।। প্রথম কলকাতা।।

রাজ্যের ক্রমবর্ধমান ডেঙ্গি (Dengue) পরিস্থিতি মানুষের মনে উদ্বেগ সৃষ্টি করার জন্য যথেষ্ট । কারণ যেভাবে কলকাতা শহর সহ রাজ্যের অন্যান্য জেলাগুলিতে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে যে কোন সময় এটি বড় আকার ধারণ করতে পারে। আর যাতে এই ধরনের কোন ঘটনার না ঘটে তার জন্যই আগে থেকে ডেঙ্গি সংক্রমণে লাগাম লাগাতে চাইছে রাজ্য স্বাস্থ্য দফতর । এই নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে রাজ্যের পুর ও নগর উন্নয়ন দফতরকেও । তাই পুজোর আগেই রাজ্যের তরফ থেকে এই ডেঙ্গি রোধ করার জন্য একটি বড় নির্দেশ দেওয়া হয়েছে। পুজোর আগে এবং পুজোর পরে রাজ্যের সমস্ত পৌরসভার অধীনস্থ এলাকায় চলবে সাফাই অভিযান।

এই দু-দফার সাফাই অভিযানে রাজ্যের সমস্ত পৌরসভার অন্তর্গত থাকা এলাকার ফাঁকা জমি ,ড্রেন এবং জলাজমি গুলি পরিষ্কার পরিচ্ছন্ন করার দায়িত্ব দেওয়া হবে নির্দিষ্ট দলকে । প্রথমে ২৬ শে সেপ্টেম্বর থেকে ১ লা অক্টোবর পর্যন্ত এই অভিযান চলবে এবং দ্বিতীয় ধাপে ১১ই অক্টোবর থেকে ১৬ই অক্টোবর পর্যন্ত ডেঙ্গিপ্রবণ এলাকাগুলি সহ অন্যান্য এলাকাতেও চলবে পরিষ্কার পরিচ্ছন্ন করার এই অভিযান। সম্পূর্ণ বিষয়টিতে নজরদারি রাখবেন পৌরসভার এক্সিকিউটিভ অফিসাররা। পুজোর আগে এবং পুজোর পরে নির্দিষ্ট নিয়ম মেনে কন্ট্রোলিং মনিটরিং অফিসারদের প্রত্যেকটি পৌরসভার অন্তর্গত ওয়ার্ডগুলি পরিদর্শন করতে হবে।

পরিদর্শন করার পর সেই সংক্রান্ত রিপোর্ট দিতে হবে এক্সিকিউটিভ অফিসারদের কাছে। যদি এই দু-দফা সাফাই অভিযানের পরেও ডেঙ্গিপ্রবণ এলাকা গুলিতে সংক্রমণকে নিয়ন্ত্রণে না আনা যায়, তাহলে নির্দিষ্ট ওয়ার্ডের জন্য নির্দিষ্ট মাইক্রো প্ল্যান তৈরি করতে হবে। সেই অনুযায়ী চলবে আগামী কাজ। এছাড়াও ডেঙ্গি মোকাবিলা করতে আর কী কী সতর্কতা নেওয়া প্রয়োজন, প্রশাসনের তরফ থেকে আর কী কী পদক্ষেপ এখনও নেওয়া যেতে পারে এই সমস্ত বিষয়ে বর্তমানে দফায় দফায় চলছে বৈঠক তাই জেলা গুলিকেও এই ডেঙ্গি রোধে তৎপর ভূমিকা পালন করার জন্য একগুচ্ছ নির্দেশিকা বেঁধে দিল রাজ্য।

উল্লেখ্য, বর্তমানে ডেঙ্গি আক্রান্তের নিরিখে শীর্ষে যে জেলাগুলির নাম উঠে এসেছে সেগুলি হল কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, মুর্শিদাবাদ এবং দার্জিলিং। সরকারি রিপোর্ট অনুযায়ী, রাজ্যে সব মিলিয়ে মোট ৬০৪ জন ডেঙ্গি আক্রান্ত সরকারি হাসপাতালে ভর্তি রয়েছে। বেসরকারি হাসপাতালেও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বহু। তাই এক্ষেত্রে এবার বাড়তি নজরদারি দেওয়ার চেষ্টা করছে রাজ্য।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories