Prothom Kolkata

Popular Bangla News Website

Ola ইলেকট্রিক এবার পাড়ি জমাচ্ছে নেপালে! বিক্রি হবে S1, S1 Pro উভয় স্কুটারই

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতের জনপ্রিয় ইলেকট্রিক টু হুইলার প্রস্তুতকারক ওলা ইলেকট্রিক (Ola Electric) এবার পাড়ি জমাচ্ছে নেপালে। বৃহস্পতিবার কোম্পানির তরফে ঘোষণা করা হয়, নেপাল থেকে আন্তর্জাতিক বাজারে প্রবেশের পরিকল্পনা শুরু করা হচ্ছে। নেপালে সিজি মোটর্সের (CG Motors) সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে তারা যা তাদের Ola S1 স্কুটার (S1 এবং S1 Pro) এর স্থানীয় ডিস্ট্রিবিউটর হিসেবে অংশীদারিত্ব সামলাবে।

বেঙ্গালুরু-ভিত্তিক ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা একটি বিবৃতিতে জানিয়েছে, নেপালে স্কুটারগুলি আগামী ত্রৈমাসিক থেকে বাজারে উপলব্ধ হবে। নেপালের পাশাপাশি লাতিন আমেরিকা, আশিয়ান এবং ইউরোপিয়ান ইউনিয়ন-এ অন্তর্ভুক্ত দেশগুলিতেও এই ইলেকট্রিক স্কুটার লঞ্চ করার পরিকল্পনা রেখেছে ওলা। কোম্পানির লক্ষ্য বিশ্বে অন্তত ৫ টি আন্তর্জাতিক বাজারে নিজেদের উপস্থিতি গড়ে তোলা।

ওলা ইলেকট্রিকের সিইও ভাবিস আগারওয়াল জানান,
আমাদের আন্তর্জাতিক সম্প্রসারণের মানে শুধু এই নয় যে আমরা একটি কোম্পানি হিসাবে এই অনুরূপ অঞ্চলগুলিতে গ্রাহকদের পরিষেবা দিতে সক্ষম হবো। এটি প্রমাণ করবে যে ইভি বিপ্লবে সারা বিশ্বে নেতৃত্ব গড়ে তুলতে চায় ভারত। তিনি মনে করেন, সত্যিকার অর্থে বৈদ্যুতিক যানবাহন বিপ্লবকে পরবর্তী স্তরে নিয়ে যেতে, ভারতকে পরিবর্তনের কেন্দ্রস্থল হতে হবে।

সম্প্রতি ওলার পক্ষ থেকে একটি ইলেকট্রিক চার চাকার প্রকল্প উন্মোচন করা হয়েছ। ওলা রাইড-হ্যান্ডলিং এবং ইলেকট্রিক যানবাহন উৎপাদনের জন্য দুটি পৃথক ব্যবসা তৈরি করতে উদ্যোগী কোম্পানি। আর সেই কারণেই সম্প্রতি প্রায় ২০০ ইঞ্জিনিয়ারদের ছাঁটাই করেছে ওলা, তাদের দাবি, এর মাধ্যমে অপ্রয়োজনীয় ওয়ার্ক ফোর্স অনেকটাই কমবে।

ইলেকট্রিক যানবাহনের মূল ব্যবসায় মনোনিবেশ করতে চায় তারা। উপলব্ধ সুযোগগুলিকে আরও শক্তিশালী করার জন্য একটি কাঠামো তৈরি করতে চায় ভারতীয় টু হুইলার কোম্পানিটি। যানবাহন প্রকৌশল, সোর্সিং, পণ্য ব্যবস্থাপনা এবং ডেটা সায়েন্সে জন্য ‘হায়ারিং ইনফ্লাক্স’ প্রোগ্রামের অধীন আগামী ১৮ মাসে ইঞ্জিনিয়ারিং কর্মীসংখ্যা ২ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার করার পরিকল্পনা রেখেছে ওলা।

সুতরাং, ভবিষতে এই ক্ষেত্রে বিপুল বিনিয়োগের পাশাপাশি অসংখ্য কর্মী নিয়োগ করতে চলেছে ওলা তা কার্যত স্পষ্ট।

Categories