Prothom Kolkata

Popular Bangla News Website

Bjp durga puja : দুর্গা আরাধনায় মহিলা পুরোহিত, বঙ্গ বিজেপির পুজো করবেন উত্তরবঙ্গের কন্যা

1 min read

।। প্রথম কলকাতা ।।

সমাজে নারীরা যে কোনও অংশেই পিছিয়ে নেই ,এই নারীরা পুরুষদের সাথে সমানতালে সব কাজ করতে পারে এই বার্তা দিতে পুরোহিতদের কাজেও এগিয়ে এসেছেন এখন নারীরা। পুজোর পাশাপাশি হিন্দু রীতিমতে বিবাহের কাজও পারদর্শিতার সাথে সম্পন্ন করে দেখাচ্ছেন অনেক নারীরা। নারী-পুরুষ ভেদাভেদ ঘুচিয়ে পুজো পার্বণে দেবতার আরাধনায় নিয়োজিত হচ্ছেন মহিলারা। তবে এবার বিজেপির পুজোতেও থাকছে চমক। বিজেপির দুর্গাপুজো হবে কোনো মহিলা পুরোহিতের হাত ধরেই। বিজেপির উদ্যোগে কলকাতায় দলীয় পুজোর পুরোহিত সুলতা মন্ডল। সুলতা জানিয়েছেন ,’তার স্যার সুকান্ত মজুমদার। সব রকম শাস্ত্রীয় রীতিনীতি মেনে পুজো করবেন সে। কোনো রকম খামতি রাখতে চাইছেন না তিনি।

‘পুজোর আয়োজনের খুঁটিনাটি যারা দেখছেন তাদের সঙ্গে একবার কথা বলতে তিনি নবরাত্রি প্রথম দিনেই কলকাতায় আসবেন। রাষ্ট্রপতি বাছাইয়ের ক্ষেত্রে হোক বা দুর্গাপুজো মহিলা শক্তিকে সামনে রাখতে চাইছে বা বিশেষ নজর দিতে চাইছে বিজেপি। তাই এবার আসন্ন দুর্গা পুজোতে চমক দিতে তৈরি বিজেপি। বিভিন্ন সময়ের অভিযোগ ব্রাহ্মণবাদের ধারক বিজেপি। এই অভিযোগ মুছে মহিলা পুরোহিতের দিকে নজর বঙ্গ বিজেপির কর্মকর্তাদের‌। ২০২০ সাল থেকে সল্টলেকের ইজেডসিসি সেন্টারে দুর্গাপুজো শুরু করেছে বিজেপি। দুর্গা পুজোকে ইউনেস্কোর সম্মান নিয়ে প্রচার করছে তৃণমূল।

পাল্টা এবার পুজোতে চমক আনতে চাইছে বিজেপি। কয়েকদিন আগে থেকেই শোনা যাচ্ছিল এবার মা দুর্গার আরাধনায় মহিলা নেত্রীদের উপর দায়িত্ব দিতে চাইছে বিজেপি। এমনকি মাতৃ আরাধনায় কোনো মহিলাকে দায়িত্ব দেওয়া যায় কিনা সেই ভাবনা বিজেপির অন্দরে অনেক দিন ধরেই চলছিল। প্রথমে কথা হয়েছিল নমো নমো করে পুজো সারা হবে পরে পুজোর জন্য বিশেষ পরিকল্পনা করেছে রাজ্য বিজেপি নেতৃত্ব। উমার আরাধনার সঙ্গে মাতৃ আরাধনাতেও বিশেষ গুরুত্ব দিতে চাইছে বিজেপি। তাই মহিলা পুরোহিতের প্রস্তাব দিয়েছিলেন সুকান্ত মজুমদার। তাই এবার গুরু দায়িত্ব পেয়েছেন সুলতা মন্ডল।

তিনি নিজে ধীরে ধীরে শাস্ত্র পড়ে পুজোর নিয়ম কানুন শেখেন। পুরোহিতদের থেকেও রীতি শেখেন। সংস্কৃত মন্ত্র অধ্যায়নের সঙ্গে সঙ্গে চন্ডীপাঠ এর অভ্যাস শুরু করেন। তারপর হঠাৎ একদিন বারোয়ারি পুজো করা শুরু করে দেন। সুকান্ত মজুমদারের জেলা দক্ষিণ দিনাজপুরের কন্যা সুলতা। ২০১৮ সালে মালদা কলেজের সরস্বতী পুজোর পুরোহিত হয়েছিলেন তিনি। তার আগে দুর্গাপুজো, কালীপুজো করেছিলেন। এখানেই শেষ নয় রায়গঞ্জে এবং কলকাতার যাদবপুরে বিয়েতে পৌরহিত‍্য করেছেন তিনি। কিন্তু এবার গোটা রাজ্যের নজর থাকা কোনো পুজোর দায়িত্ব সামলাবেন সুলতা মন্ডল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories