Prothom Kolkata

Popular Bangla News Website

SSC Scam: নগদ টাকার বিনিময়ে অযোগ্যদের চাকরি! ১৪ দিনের জেল হেফাজত এসপি সিনহার

1 min read

।। প্রথম কলকাতা।।

এসএসসি নবম-দশমের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যে দুর্নীতির অভিযোগ উঠে এসেছে তাতে যোগসূত্র রয়েছে এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তি প্রসাদ সিনহার । এমনটাই অভিযোগ উঠেছিল। সেই অভিযোগের উপর ভিত্তি করে সিবিআই এর হাতে গ্রেফতার হন এসপি সিনহা (S.P.Sinha)। এছাড়াও এই বেআইনি নিয়োগের মিডিলম্যান হিসেবে গ্রেফতার করা হয় প্রসন্ন এবং প্রদীপ নামে দুজনকে । এদের দুজনের সঙ্গেই শান্তি প্রসাদ সিনহার সরাসরি যোগাযোগ রয়েছে এমনটাই দাবি করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বৃহস্পতিবার এসপি সিনহা সহ প্রসন্ন এবং প্রদীপের জামিনের আবেদন খারিজ করে দিল আদালত।

তাদের তিনজনকেই আগামী ৫ ই অক্টোবর পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এই দিন আদালতে সিবিআই জানায়, নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া দুই মিডিলম্যান প্রসন্ন এবং প্রদীপের কম্পিউটারে একাধিক তথ্য রয়েছে। সেই তথ্যের মধ্যেই অযোগ্য প্রার্থীদের তালিকা খুঁজে বার করা গিয়েছে। পাশাপাশি তাদের দাবি, অযোগ্য প্রার্থীদের তালিকা তৈরি করার পর তা পাঠিয়ে দেওয়া হতো শান্তিপ্রসাদের কাছে। আর নগদ টাকার বিনিময়ে বিক্রি করা হতো চাকরি।

যদিও টাকা লেনদেনের বিষয়টি দেখাশোনার দায়িত্ব ছিল এই প্রদীপ এবং প্রসন্নর। বৃহস্পতিবার শান্তিপ্রসাদের জামিনের আবেদন করা হয় আদালতে। তবে সিবিআই সেই জামিনের বিরোধিতা করে তাকে হেফাজতে রাখার আবেদন জানান। সিবিআইয়ের সমস্ত যুক্তি শোনার পর আদালতের তরফ থেকে শান্তিপ্রসাদ সিনহার জামিনের আবেদন খারিজ করে দেওয়া হয়। অর্থাৎ আগামী ১৪ দিন জেলেই থাকবেন তিনি। প্রয়োজনে তদন্তকারী আধিকারিকরা তাকে জিজ্ঞাসাবাদ করতে পারেন। পুজোর পর ফের এই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

একইসঙ্গে ১৪ দিনের জেল হেফাজত দেওয়া হয়েছে মিডিলম্যান প্রসন্ন এবং প্রদীপকেও। তদন্তকারী সিবিআই আধিকারিকরা বর্তমানে অযোগ্য প্রার্থীদের নিয়োগপত্র এবং অ্যাডমিট কার্ড বাজেয়াপ্ত করেছেন বলেও জানিয়েছেন আদালতে । সেই সমস্ত অযোগ্য প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছে এমন তথ্যই আদালতে আজ পেশ করে সিবিআই। এছাড়াও সিবিআই এর তরফ থেকে জানানো হয় তদন্তের ক্ষেত্রে এস পি সিনহা তরফ থেকে তেমন কোন সহযোগিতা পাচ্ছেন না তাঁরা তাই তাকে হেফাজতে রেখে জেরা করা এই মামলার তদন্তের অগ্রগতির জন্য অত্যন্ত প্রয়োজন। তবে এই তদন্তে অসহযোগিতার অভিযোগের বিরোধিতা করেছেন এসপি সিনহার আইনজীবী, এমনটাই খবর সূত্রের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories