Prothom Kolkata

Popular Bangla News Website

Dengue In Bankura: ডেঙ্গির চোখ রাঙানি বাঁকুড়ায়, আক্রান্তের সংখ্যা বাড়ছে ক্রমেই

1 min read

।। প্রথম কলকাতা।।

পুজোর মুখে রাজ্য জুড়ে ডেঙ্গির (Dengue) বাড়বাড়ন্ত দেখা দিয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতাল গুলিতে ক্রমশই বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গি আক্রান্ত রোগীর সংখ্যা। এই পরিস্থিতিতে ডেঙ্গি সংক্রমণে লাগাম লাগানোর জন্য একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর এবং বিভিন্ন জেলার পুরসভা গুলি । কিন্তু তারপরেও এই সংক্রমণ অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ছে যা স্বাভাবিকভাবেই চিন্তায় ফেলেছে স্বাস্থ্য দফতরকে । শেষ পরিসংখ্যান অনুযায়ী বাঁকুড়া শহরে বর্তমানে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় শতাধিক। যার ফলে উদ্বেগ সৃষ্টি হয়েছে শহরে। বৃহস্পতিবার পরিস্থিতি খতিয়ে দেখার জন্য ডেঙ্গি প্রবণ ওয়ার্ড পরিদর্শন করেন বাঁকুড়া সদরের মহকুমা শাসক।

সূত্রের খবর অনুযায়ী, বাঁকুড়া পুরসভার (Bankura Municipality) অন্তর্গত ১৯ নম্বর ওয়ার্ডের কেঠাডাঙ্গা এলাকায় ডেঙ্গি পরিস্থিতি অত্যন্ত আশঙ্কাজনক হয়ে দাঁড়িয়েছে। কারণ গতকালকের শহর ভিত্তিক পরিসংখ্যান অনুযায়ী , বাঁকুড়ায় মোট আক্রান্ত ১২৩ জন। তার মধ্যে শুধুমাত্র এই কেঠারডাঙ্গা এলাকাতেই আক্রান্ত হয়েছেন ৯৮ জন । এছাড়াও বাঁকুড়ার লোকপুর এবং আরও বেশ কয়েকটি ওয়ার্ডের বিভিন্ন জায়গায় ডেঙ্গি আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। বিগত দুটি সপ্তাহ ধরে বাঁকুড়া শহরে এইভাবে দ্রুত ডেঙ্গি সংক্রমনের ফলে চিন্তায় সেখানকার বাসিন্দারাও।

কেন এইভাবে এত দ্রুত ডেঙ্গি ছড়িয়ে পড়ছে তা সরেজমিনে খতিয়ে দেখতেই এদিন সেখানে গিয়ে উপস্থিত হন বাঁকুড়া পুরসভার পদাধিকারী সহ বাঁকুড়া সদরের মহকুমা শাসক সুশান্ত কুমার ভক্ত। তিনি জানান, পরিস্থিতির নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে। ডেঙ্গি সংক্রমণ কমলেও কোনভাবেই লাগাম হালকা করা যাবে না। পুজোর মুখে ডেঙ্গি যাতে বড়সড় কোন আকার না ধারণ করে তার জন্য সব রকমের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা। একই দাবি পৌরসভারও। স্বাস্থ্য ভবনের তরফ থেকে এই বিষয়টিতে বিশেষ নজরপাত করা হয়েছে। ডেঙ্গি সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। আর সেই নির্দেশিকা মেনে বিভিন্ন জেলার পৌরসভা থেকে শুরু করে জেলার সরকারি এবং বেসরকারি হাসপাতাল গুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাৎ এই ডেঙ্গি প্রতিরোধ করার জন্য স্বাস্থ্য ভবনের তরফ থেকে দেওয়া হচ্ছে বাড়তি গুরুত্ব।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories