Prothom Kolkata

Popular Bangla News Website

UPI Lite : চালু হল ইউপিআই লাইট পরিষেবা! এবার টাকা পাঠান অফলাইনে খুব সহজেই

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইউনাইটেড পেমেন্ট বা UPI পরিষেবার জনপ্রিয়তা এখন দেশজুড়ে। জরুরি সময়ে দ্রুত এবং খুব সহজ উপায়ে এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা ট্রান্সফার করা যায় এই প্ল্যাটফর্মের মাধ্যমে। তবে এখনও অবধি এই ট্রানজাকশন বেশিরভাগ অনলাইনেই সংঘটিত হত। ফিচার ফোন বা কি-প্যাড ফোন ব্যবহারকারীরা UPI পরিষেবার লাভ তুলতে পারছিলেন না। সে কথা মাথায় রেখেই আরবিআই নিয়ে এল ইউপিআই লাইট পরিষেবা (UPI Lite)।

এই নতুন পরিষেবাবার অন্যতম বড় সুবিধা যেটা গ্রাহকরা পেতে চলেছেন তা হল ইউপিআই পিন ছাড়াই রিয়েল-টাইম অর্থাৎ তৎক্ষণাৎ ২০০ টাকা পর্যন্ত টাকা লেনদেন করা যাবে। এই ইউপিআই লাইট হল একটি অন-ডিভাইজ ওয়ালেট পরিষেবা। বর্তমানে ইউপিআইয়ে কেবল ডেবিট কার্ড লিঙ্ক করা থাকতো। তবে এবার প্ল্যাটফর্মে ক্রেডির কার্ডও ইউপিআইয়ের সাথে লিঙ্ক করা যাবে এবং টাকা রিফান্ড হলে তা সরাসরি আপনার রেজিস্টার্ড ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট হয়ে যাবে।

ইউপি লাইট পরিষেবার সুবিধা

এই ইউপিআই লাইট তথা অন-ডিভাইজ ওয়ালেটে আপনাকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট টাকা অ্যাড করে রাখতে হবে। ইন্টারনেট কানেকশন না থাকলেও এটি করা যাবে। আরবিআই তাদের বিবৃতিতে জানিয়েছে, আপাতত ছোট লেনদেন চালু করা হচ্ছে ইউপিআই লাইটে। সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত। যদিও আগামী দিনে এই লিমিট ২০০০ টাকা পর্যন্ত বাড়ানো হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এই পরিষেবা ভীম (Bhim) অ্যাপের সাথে রেজিস্টার্ড থাকবে। আপাতত ৮ ব্যাঙ্কের গ্রাহকরা এই পরিষেবা পাবেন যেগুলি হল – কানারা ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এবং উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক।

Categories