Prothom Kolkata

Popular Bangla News Website

Tala Bridge : ৪৬৮ কোটির টালা ব্রিজ! পুজোর আগেই কলকাতাবাসীদের উপহার এই ‘লাইফ লাইন’

1 min read

।। প্রথম কলকাতা।।

লক্ষ্মীবারে শহর কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ একটি সেতু টালা ব্রিজ উদ্বোধন করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee)। দেবীপক্ষের সূচনার আগেই যান চলাচল শুরু হয়ে যাবে এই সেতুতে। যদিও সেতুটি মহালয়ার সময় উদ্বোধন করার কথা জানানো হয়েছিল তবে নির্ধারিত সময়ের আগেই কলকাতাবাসীর জন্য উপহার রাজ্য প্রশাসনের। এই সেতুটি উদ্বোধন হলে উত্তর কলকাতা এবং উত্তর শহরতলির মানুষের বহু সমস্যার সমাধান হয়ে যাবে এক ঝটকায়। কিন্তু সেতু উদ্বোধনের পরে ভারী যানবাহন চলাচল করার অনুমতি এখনও পর্যন্ত মেলেনি।

এই টালা সেতু ( Tala Bridge) নির্মাণ করতে খরচ হয়েছে মোট ৪৬৮ কোটি টাকা । এই সেতুটি লম্বায় ৭৪৩.৪৩ মিটার । এর ভার বহন ক্ষমতা পূর্বে ছিল মাত্র ১৫০ টন তবে নয়া এই সেতুটির ভার বহন ক্ষমতা বৃদ্ধি পেয়ে হয়েছে ৩৮৫ টন , এমনটাই দাবি রাজ্য পূর্ত দফতরের। ২০২০ সালে শুরু হওয়া শুরু হওয়া এই সেতু পুনর্নির্মাণের কাজ শেষ হতে চলেছে ২০২২ এর ২২ শে সেপ্টেম্বরে। জানা গিয়েছে চার লেনের এই সেতুটিকে তৈরি করার জন্য রেলের জমিতে থাকা প্রায় ৩৮ টি আবাসন ভেঙে ফেলতে হয় । কারণ ওই আবাসনের জায়গাতেই তৈরি করা হয় দুদিকের অ্যাপ্রচ রোড।

সেতুটি নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থার সূত্রে জানা গিয়েছে, এই সেতুটি চার লেনের এবং এটি দুটি ফ্ল্যাঙ্ককে বিভক্ত। অর্থাৎ দুটি ভাগে বিভক্ত সেতুর প্রত্যেক ভাগে রয়েছে দুটি করে লেন। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে এই সেতু উদ্বোধনের পর শুধুমাত্র ডান দিকের ফ্ল্যাঙ্কটিকেই খুলে দেওয়া হবে ব্যবহার করার জন্য। এছাড়াও পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে যে , আজ সেতুর উদ্বোধন হলেও ওই সেতু দিয়ে কোন ভারী যান চলাচল করতে পারবে না এখনই। অন্তত এক সপ্তাহ পর সেখানে ভারী যানবাহন চলাচল করার অনুমতি দেওয়া হবে। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের ( Firhad Hakim) কথায় টালা সেতুটিকে একেবারে অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে। যার কারনে এটি অত্যন্ত মজবুত । এই সেতু খুলে গেলে সর্বসাধারণের যাতায়াতের পথ অত্যন্ত সুগম হবে বলেই মনে করা হচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories