Prothom Kolkata

Popular Bangla News Website

কলেজ ড্রপআউট! মাত্র ১৯ বছর বয়সেই ভারতের সর্বকনিষ্ঠ ধনী হলেন দুই যুবক

1 min read

।। প্রথম কলকাতা ।।

Hurun India Rich List 2022 : ভারতীয় ধনীদের তালিকায় এবার জায়গা করে নিল ১৯ বছর বয়সী মুদি সামগ্রী ডেলিভারি অ্যাপ ‘Zepto’ এর প্রতিষ্ঠাতা দুই যুবক। সম্প্রতি আইআইএফএল (India Infoline Limited) ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২ প্রকাশিত হয়েছে। এই তালিকায় দেশের সবচেয়ে ধনী স্টার্টআপ প্রতিষ্ঠাতাদের মধ্যে ১০০ জনের নাম প্রকাশ করেছে সংস্থাটি। এই বছর, ৩৭ টি ইউনিকর্নের ৬৫ জন প্রতিষ্ঠাতা আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২-এ জায়গা করে নিয়েছেন।

এই তালিকা অনুযায়ী Zepto এর সহ-প্রতিষ্ঠাতা কৈবল্য ভোহরা হলেন ভারতের সর্বকনিষ্ঠ স্ব-নির্মিত ধনী ব্যক্তি। তাঁর সঙ্গী আদিত পলিচাও দেশের সর্বকনিষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকার মধ্যে রয়েছেন। কৈবল্য ভোহরা এবং আদিত পলিচা দুজনেই স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ড্রপআউট। ২০২১ সালে Zepto নামে এই মুদি সামগ্রী ডেলিভারি পরিষেবা চালু করেন তারা। ধীরে ধীরে ভারতের একাধিক শহরে এই পরিষেবা ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে।

হুরুন্ড ইন্ডিয়া ২০২২ এর তালিকা অনুসারে, কৈবল্য ভোহরার সম্পদের পরিমাণ প্রায় ১,০০০ কোটি টাকা। তিনি সবচেয়ে ধনীদের তালিকায় ১,০৩৬ নম্বরে রয়েছেন। অন্যদিকে তাঁর সঙ্গী আদিত পলিচার সম্পদের পরিমাণ ১,২০০ কোটি টাকা। তিনি রয়েছে তালিকায় ৯৫০ নম্বরে।

বর্তমানে Zepto হল ভারতের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ই-গ্রোসারি সংস্থা যার মূল্য ৯০০ মিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছে। সম্প্রতি ‘ডি’ সিরিজ তহবিলের মাধ্যমে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ পায় তারা। এই বিনিয়োগ করেছে একাধিক মার্কি গ্লোবাল বিনিয়োগকারী যেমন ওয়াই কম্বিনেটর কন্টিনিউইটি, ক্যাইসের পার্মানেন্ট, নেক্সস ভেঞ্চার পার্টনার্স, গ্লেড ব্রুক ক্যাপিটাল ইত্যাদি।

মুম্বাই ভিত্তিক এই সংস্থা বর্তমানে ভারতের ১০ টি শহরে পরিষেবা দিয়ে থাকে। ১ হাজারের বেশি কর্মচারী কাজ করে এই সংস্থায়। প্রথমে এই সংস্থার নাম রাখা হয়েছিল কিরানাকার্ট (Kiranakart)। সংস্থার ইউএসপি হল তাদের যোগাযোগহীন ডেলিভারি। মূলত দ্রুত ডেলিভারির জন্যই পরিচিত Zepto। সংস্থার গড় ডেলিভারি সময় ৮ মিনিট ৪০ সেকেন্ড।

৩ হাজারের বেশি ক্যাটাগরির পণ্য যেমন ফল, শাকসবজি, প্রতিদিনের রান্নার প্রয়োজনীয় জিনিস, দুগ্ধজাত দ্রব্য, স্বাস্থ্য ও স্বাস্থ্যকর পণ্য ইত্যাদি ডেলিভারি করে থাকে সংস্থা। মুদি সামগ্রী ছাড়াও Zepto এর একটি ক্যাফে সংস্থাও রয়েছে যা গ্রাহকদের তাদের মুদি ব্যবসার পাশাপাশি কফি, চা এবং অন্যান্য ক্যাফে আইটেম অর্ডার করার সুবিধা প্রদান করে।

Categories