Prothom Kolkata

Popular Bangla News Website

BREAKING: পুনর্বিবেচনার আর্জি খারিজ, ডিএ মামলায় রায় বহাল রাখল আদালত

1 min read

।। প্রথম কলকাতা।।

রাজ্য সরকারের কর্মচারীদের ডিএ নিয়ে দীর্ঘদিন ধরেই চলছিল টালবাহানা । কলকাতা হাইকোর্টের তরফ থেকে গত ২০শে মে রায়দান করা হয়েছিল যে আগামী তিন মাসের মধ্যে রাজ্য সরকারকে সমস্ত বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। তবে রাজ্য সরকার ডিভিশন বেঞ্চে রায় পুনরায় বিবেচনা করার আবেদন জানায় । আজ সেই আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে জানিয়ে দেওয়া হল কেন্দ্রীয় হারেই মহার্ঘ ভাতা দিতে হবে রাজ্যের সরকারি কর্মচারীদের।

দীর্ঘদিন ধরে রাজ্য এবং সরকারি কর্মচারীদের মধ্যে চলে আসা এই আইনি লড়াইয়ের জয় অবশেষে সরকারি কর্মচারী সংগঠনের ঝুলিতেই। বৃহস্পতিবার ডিএ মামলার শুনানিতে বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ রাজ্যের তরফ থেকে পুনর্বিবেচনার আবেদনকে খারিজ করে দেয় । অর্থাৎ গত মে মাসের ২০ তারিখে সিঙ্গেল বেঞ্চের তরফ থেকে যে নির্দেশ দেওয়া, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সেই নির্দেশকেই বহাল রাখল। রাজ্য সরকারকে কেন্দ্রীয় হারেই সরকারি কর্মচারীদের বকেয়া সমস্ত DA মিটিয়ে দিতে হবে।

অন্যদিকে আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও রাজ্য সরকারি কর্মচারীদের DA তিন মাসের মধ্যে না মিটিয়ে দেওয়ার ফলে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছিল। আগামীদিনের সেই মামলার শুনানি হবে বলেও জানা গিয়েছে। আপাতদৃষ্টিতে এটি দীর্ঘদিন ধরে বঞ্চিত রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মী এবং অবসরপ্রাপ্ত কর্মীদের জয় বলেই মনে করা হচ্ছে। তবে রাজ্য সরকার আদালতের এই নির্দেশ মেনে সেই পথে এগোবে নাকি নতুন করে এই বিষয়ে কোন জটিলতা সৃষ্টি হবে তা-ই দেখার। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের কর্মীরা মহার্ঘ ভাতা পান তাদের মূল বেতনের ৩৪ শতাংশ। সেই জায়গায় রাজ্য সরকারের কর্মীদের মহার্ঘ ভাতা অনেক কম। তাঁরা তাদের মূল বেতনের মাত্র ৩ শতাংশ মহার্ঘ ভাতা হিসেবে পান। আর এই বড় অঙ্কের ফারাকই দিয়ে মামলার অন্যতম প্রধান কারণ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories