Prothom Kolkata

Popular Bangla News Website

Kurmi Community Protest: কুড়মি জট কাটাতে এবার উদ্যোগী মুখ্যমন্ত্রী, কেন্দ্রকে চিঠি রাজ্যের

1 min read

।। প্রথম কলকাতা।।

বিগত দুদিন ধরে কুড়মি সমাজের রেল এবং সড়ক পথ অবরোধের ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। পুরুলিয়া-আদ্রা ডিভিশনের কুস্তাউর স্টেশনসহ পূর্ব মেদিনীপুরের খড়গপুর খেমাশুলি স্টেশনে তাদের এই বিক্ষোভ আন্দোলন চলছে। যার কারণে গত ৫০ ঘন্টারও বেশি সময় ধরে ওই লাইনে কোন রকম রেল পরিষেবা পাননি সাধারণ মানুষ। একইসঙ্গে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করার ফলে গাড়ি লরি গুলি পর্যন্ত আটকে রয়েছে বলে মিলেছে খবর । তবে এবার কুড়মি সম্প্রদায়ের এই সমস্যার সমাধানে উদ্যোগী হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। সূত্রের খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রীর নির্দেশে কেন্দ্রকে চিঠি পাঠাল নবান্ন (Nabanna)।

কুড়মি (Kurmi) জাতির দাবি ছিল তাদের কুড়মালি ভাষাকে সংবিধানে স্বীকৃতি দিতে হবে , একইসঙ্গে তাদেরকে তফশিলি উপজাতিভুক্ত করতে হবে এবং তাদের সারনা ধর্মের কোড তৈরি করতে হবে। এই সকল দাবি গুলিকে সামনে রেখেই শুরু হয়েছিল কুড়মি সমাজের রেল অবরোধ। অবশেষে সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী , মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশ অনুযায়ী নবান্ন চিঠি পাঠালো কেন্দ্রের আদিবাসী মন্ত্রকে। কুড়মিদের এই দাবিকে যাতে সর্বাধিক গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয় এমনটাই ওই চিঠিতে আবেদন করা হয়েছে রাজ্যের তরফ থেকে।

এই প্রসঙ্গে মন্ত্রী মানস রঞ্জন ভূঁইয়া (Manas Ranjan Bhunia) জানান, মুখ্যমন্ত্রী তাকে দায়িত্ব দিয়েছেন কুড়মি সম্প্রদায়ের শান্তিপূর্ণভাবে এই অবরোধ তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করার জন্য। কারণ পুজোর মুখেই টানা দুদিন রেল পরিষেবা বিপর্যস্ত থাকার ফলে ক্ষতির সম্মুখীন হয়েছেন বহু মানুষ। সাধারণ জন যাত্রী থেকে শুরু করে হকাররা পর্যন্ত এই অবরোধের ভুক্তভোগী । তাই যাতে আন্দোলনকারী কুড়মিরা তাদের অবরোধ তুলে নেন সেই সংক্রান্ত বিষয়ে আলোচনা করার জন্য মুখ্যমন্ত্রীর তরফ থেকে দায়িত্ব দেওয়া হয়েছে মন্ত্রীকে। সূত্রের খবর অনুযায়ী, আজ মন্ত্রীর সঙ্গে ফের বৈঠকে বসতে পারেন কুড়মি সংগঠনের নেতারা। প্রায় পঞ্চাশ ঘন্টার বেশি সময় ধরে চলা এই আন্দোলন আজ স্তব্ধ হবে কিনা সে দিকে নজর থাকবে সকলেরই।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories