Prothom Kolkata

Popular Bangla News Website

Durga Pujo 2022 : গুলির আওয়াজে সন্ধিপুজোর আরম্ভ! রইল এক অন্য বনেদি বাড়ির গল্প

1 min read

।। প্রথম কলকাতা ।।

তিলোত্তমা সাজছে নানান থিম পরিকল্পনায়। দেবীর আগমন বলে কথা, এক্ষেত্রে পিছিয়ে নেই গ্রামের সাবেকিয়ানায় মোড়া বনেদি বাড়িগুলি। কোথাও বা চলছে দালান বাড়ি সজ্জার কাজ, আবার কোথাও বা শিল্পীর হাতের কাদার তালে গড়ে উঠছে নতুন মূর্তি। পূর্বস্থলী দু’নম্বর ব্লকের মুকসিমপাড়া পঞ্চায়েতের মুকসিমপাড়া হালদার বাড়ির পুজো প্রায় ৫০০ বছরের পুরনো। এটি শুধুমাত্র জমিদারি বাড়ির পুজো নয়, এই সময় সমান আনন্দে মেতে ওঠেন গ্রামবাসীরা। এখানে গুলির আওয়াজে সন্ধিপুজো আরম্ভ হয়। আশেপাশের গ্রামের লোক জানতে পারে যে রামকুমার বন্দ্যোপাধ্যায় জমিদার বাড়ির সন্ধিপুজো শুরু হয়েছে। এই নিয়ম প্রায় ৫০০ বছর ধরে চলে আসছে। মনে করা হয়, যেহেতু বহু আগে ঘড়ির চলছিল না তাই সন্ধি পুজোর নির্দিষ্ট সময় জানানোর জন্য গুলির আওয়াজ করা হত। যাতে গ্রামবাসীরা জানতে পারেন, সন্ধিপুজো শুরু হয়েছে।

প্রায় ৫০০ বছরের পুরনো এই জমিদার বাড়ির পুজোর জাঁকজমক আগের মতোই আছে। জানা যায়, প্রায় ৫০০ বছর আগে রামকুমার বন্দ্যোপাধ্যায় এই জমিদার বাড়িটি তৈরি করেছিলেন। তার তিন-চার পুরুষ পর নতুন জমিদার হন নীলকমল হালদার। তিনি জাঁকজমক ভাবে দেবীর আরাধনার আয়োজন করেন। পরবর্তীকালে তার ছেলে কেশব চন্দ্র হালদারও একইভাবে দেবীর আরাধনা করতেন। কেশব চন্দ্র হালদারের বংশধর রুদ্রানী দেবীর নাতি এখন এই পুজোর হাল ধরেছেন।

দেবীর বিশেষ ভোগ

মন্দিরটি এখন ভগ্নপ্রায়। চারিদিকে গজিয়েছে আগাছা। প্রয়োজন রয়েছে সংস্কারের। তবুও এই পুজোর ঐতিহ্য বিন্দুমাত্র কমেনি। জমিদার বাড়ির এই পুজোয় রয়েছে বেশ কিছু বিশেষত্ব। এখানে ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত দেবীর উদ্দেশ্যে নানান ভোগ নিবেদন করা হয়। যার মধ্যে অন্যতম হল কচুর শাক, শুক্ত আর মোচা।

মাটির শাড়ি ও গয়না

এখন এই জমিদারবাড়িতে দেবী মূর্তির কাজ চলছে। একচালায় সাবেকিয়ানায় সেজে উঠবেন দেবী। মাটি দিয়ে খুব সুন্দর ভাবে বানানো হয়েছে দেবীর গয়না থেকে শুরু করে শাড়ি। দশমীর দিন দেবীকে কাঁধে করে গ্রামে ঘুরে বেড়ানো হয়। তারপর নিজস্ব পুকুরে হয় বিসর্জন। প্রসাদ খেতে পুজো প্রাঙ্গণে গ্রামের শিশুদের ভিড় জমে যায়। পরিবারের সদস্যরাও পুজো কটা দিন বাড়িতে সবার সাথে হই হুল্লোড়ে মেতে ওঠেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories