Prothom Kolkata

Popular Bangla News Website

Singapore Durga puja 2022: মূর্তিতে নয়, সিঙ্গাপুরে রামকৃষ্ণ মিশনের তিন দিনের দুর্গা পুজো হয় ছবিতে

1 min read

।। প্রথম কলকাতা ।।

পঞ্জিকা মতে পুজো একেবারে দোরগোড়ায়। আকাশে পেঁজা তুলোর মতো মেঘের আনাগোনা যেন তারই আভাস দেয়। এখন খালি হাতে গোনা কয়েকটা দিনের অপেক্ষা। সব জায়গায় পুজোর তোড়জোড় চলছে জোর কদমে। শুধু কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারতে নয়। বিদেশ বিভুঁই সিঙ্গাপুরের মাটিতেও বেজে গিয়েছে দুর্গাপুজোর বাদ্যি, সেখানেও চলছে দুর্গাপুজোর তোড়জোড়।

সিঙ্গাপুরে সবমিলিয়ে হয় ৪-৫ টা পুজো। তিনটি বাংলাদেশী হিন্দুদের ও একটি ভারতীয়দের। যার মধ্যে সবচেয়ে প্রাচীন পুজো রামকৃষ্ণ মিশনের পুজো। আদি প্রাচীন এই পুজোর রীতি অনুযায়ী, দুর্গাপুজো কখনও মূর্তি এনে হয় না, এখানে পুজো হয় ফটোতে। এছাড়াও পুজো উইকেন্ডে নয়, একেবারে কলকাতার পুজোর রীতি নীতি মেনেই হয় পুজো। তবে পাঁচ দিনে নয়। এখানে পুজো হয় তিন দিনে। যদিও আগে এই পুজো একসাথেই করতেন বেঙ্গলি অ্যাসোসিয়েশনের বাংলাদেশী হিন্দুরা। তবে পরবর্তীকালে বাংলাদেশী হিন্দুরা ওখান থেকে আলাদা ভাবে পুজো শুরু করে। তাদের পুজোর দূর্গা প্রতিমা যায় কলকাতার কুমোরটুলি থেকে। যা ইতিমধ্যে রওনা দিয়েছে সিঙ্গাপুরের উদ্দেশ্যে।

তবে মিশনের পুজো হয়, কলকাতার পুরোহিতের হাতে। সেই জন্য পুজোর আগেই কলকাতা থেকেই নিয়ে যাওয়া হয় পুরোহিতকে। সন্ধিপুজো, পুষ্পাঞ্জলি সবই হয় কলকাতার নিয়ম মেনে। এছাড়াও সিঙ্গাপুরের এই পুজোর বিশেষত্ব হল যে কোনও জায়গায় দর্শনার্থী এলেই তাদের সকলকেই প্রসাদ এবং ভোগ খাওয়ানো হয়। পাশাপাশি থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান।তবে তার আগে সামনের রবিবার, ২৫ তারিখ, মহালয়া উপলক্ষে সিঙ্গাপুরের তিনটি গোষ্ঠীর উদ্যোগে থাকবে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান ও খাওয়া-দাওয়া। তা ছাড়া, মহালয়াতে রামকৃষ্ণ মিশনেও এ বার টেগোর সোসাইটির উদ্যোগে অনুষ্ঠান হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories