Prothom Kolkata

Popular Bangla News Website

Social Media: ঘুমের শত্রু সোশ্যাল মিডিয়া! ১২ ঘণ্টার জায়গায় কতক্ষণ নিদ্রাচ্ছন্ন থাকছে শিশুরা?

1 min read

।। প্রথম কলকাতা ।।

সোশ্যাল মিডিয়ার যেমন ভাল প্রভাব রয়েছে, তেমনি কিছু খারাপ প্রভাব রয়েছে। আর এই বিষয়ে কম বেশি অনেকেই জানেন। কিন্তু এবার গবেষণায় উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। যেখানে দাবি করা হচ্ছে, শিশুদের ১২ ঘণ্টার ঘুমের মধ্যে ৪ ঘন্টা কেড়ে নিচ্ছে সোশ্যাল মিডিয়া। ঘুমের বড় শত্রু হয়ে দাঁড়াচ্ছে সোশ্যাল মিডিয়ার নানান প্ল্যাটফর্ম। আর এর প্রভাব সরাসরি পড়ছে শিশুদের পড়াশোনা এবং তাদের মানসিক স্বাস্থ্যে। সুস্বাস্থ্যের রহস্য হল ভালো ঘুম কিন্তু বর্তমান জীবনযাত্রায় রাতে ভালো ঘুম হওয়া বেশ কঠিন বলে এবার প্রমাণিত হল।

সোশ্যাল মিডিয়ার অত্যাধিক ব্যবহারের কারণে বর্তমানে শিশুরা সারা রাতের ভালো ঘুম থেকে বঞ্চিত হচ্ছে।ইংল্যান্ডের ডি মন্টফোর্ট ইউনিভার্সিটির ডক্টর জন শ-এর নেতৃত্বে লিসেস্টারের স্কুলগুলিতে একটি গবেষণা পরিচালনা করা হয়েছিল। এই গবেষণায় দেখা গিয়েছে সাধারণত শিশুরা ১২ ঘণ্টার পরিবর্তে মাত্র ৮ ঘন্টা ঘুমায়। যদিও একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির জন্য ৮ঘন্টা ঘুমের প্রয়োজন, কিন্তু শিশুদের ক্ষেত্রে ঘুমের ঘড়ি একটু আলাদা।

এক্ষেত্রে মোবাইল ফোন কিংবা সোশ্যাল মিডিয়ার ব্যবহারকে ঘুমের অভাবের প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল ১০ বছরের ৬০ জন স্কুল পড়ুয়াকে। যাদের বেশিরভাগ বেশিরভাগই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। এই শিশুদের মধ্যে ৬৯% বলছে তারা দিনে চার ঘন্টা মোবাইল ফোন ব্যবহার করে এবং সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকে। অপরদিকে ৮৯% পড়ুয়া স্বীকার করেছে তাদের নিজস্ব স্মার্ট ফোন রয়েছে। ৫০% শিশু ট্যাব ব্যবহার করে এবং ২৩% শিশু ল্যাপটপ ব্যবহার করে। বর্তমানে পড়াশোনার কাজে শিশুরা ফোন, ল্যাপটপ, ট্যাব ব্যবহার করলেও অনেকে গেম কিংবা সোশ্যাল মিডিয়ার নানান প্লাটফর্মে ব্যস্ত থাকে।

গবেষণায় দেখা গিয়েছে শিশুরা যে সমস্ত সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম ব্যবহার করে তার মধ্যে অন্যতম হল টিক টক। ৫৭% পড়ুয়া ব্যবহার করে ইনস্টাগ্রাম। ২% এর কম পড়ুয়া ফেসবুক ব্যবহার করে। গবেষণায় আরেকটি চাঞ্চল্যকর তথ্য হল, শিশুরা তাদের বন্ধুরা কি করছে এই নিয়ে উদ্বিগ্ন। তারা নিজেদের তথ্য বন্ধুদের কাছে সর্বদা গোপন রাখতে চায়। গবেষণায় যুক্ত পড়ুয়াদের দুই-তৃতীয়াংশ ঘুমানোর আগে ফোন, ল্যাপটপ কিংবা ট্যাব ব্যবহার করে ব্যবহার করে। যার কারণে তাদের ঘুমের অন্যতম শত্রু হয়ে দাঁড়াচ্ছে সোশ্যাল মিডিয়া ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories