Prothom Kolkata

Popular Bangla News Website

আগামী ১ অক্টোবর থেকে ক্রিকেটে বড় পরিবর্তন কার্যকর করতে চলেছে আইসিসি

1 min read

।। প্রথম কলকাতা ।।

১লা অক্টোবর থেকে ক্রিকেটে বড় পরিবর্তন কার্যকর করতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যার ফলে আইসিসি টুর্নামেন্টে ক্রিকেট সম্পূর্ণ পরিবর্তিত হবে। আইসিসি নতুন নিয়ম আনলে অস্ট্রেলিয়ায় অক্টোবর ও নভেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেই নিয়ম কার্যকর হবে।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি ক্রিকেটের আইনের ২০১৭ কোডের আপডেট হওয়া তৃতীয় সংস্করণে খেলার অবস্থার পরিবর্তনের সুপারিশ করেছে। যা মহিলাদের ক্রিকেট কমিটির সঙ্গেও ভাগ করা হয়েছিল, যারা সুপারিশগুলিকে সমর্থন করেছিল।

একনজরে দেখে নেওয়া যাক ক্রিকেটে কি কি পরিবর্তন হতে চলেছে :

(১) আইসিসির নিয়মানুযায়ী এতদিন ক্যাচ আউটের সময় বল ফিল্ডারের হাতে বন্দী হওয়ার আগে দুই ব্যাটার যদি নিজেদের ক্রস করে ফেলেন, তাহলে নতুন ব্যাটার নন স্ট্রাইক প্রান্তে খেলা শুরু করেন। তবে এবার নতুন নিয়মে এটি পরিবর্তন করা হচ্ছে। নতুন ব্যাটার আউট হওয়া ব্যাটারের প্রান্তে এসে ব্যাটিং শুরু করবে।

(২) ক্রিকেট বলে লালার ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছিল আইসিসি। আইসিসির নতুন নিয়মে বলে লালার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করল আইসিসি।

(৩) আগে, নতুন ব্যাটারের ওয়ানডে এবং টেস্টে ব্যাট করতে আসার জন্য দীর্ঘ তিন মিনিট সময় দেওয়া হত কিন্তু এখন তা হ্রাস করা হয়েছে। ব্যাটার প্রয়োজনীয় সময়ের মধ্যে ক্রিজে আসতে ব্যর্থ হলে, ফিল্ডিং অধিনায়ক ব্যাটারকে আউট করার জন্য আবেদন করতে পারেন। নতুন নিয়মে নতুন ব্যাটারকে এখন টেস্ট এবং ওয়ানডেতে দুই মিনিটের মধ্যে স্ট্রাইক নেওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যদিকে টি-টোয়েন্টিতে ৯০ সেকেন্ডই থাকছে।

(৪) মানকাডিং আউটকে বৈধ হিসেবে ঘোষণা করা হয়েছে নতুন নিয়মে। আউটকে অনৈতিক বলে ধরা হত এতদিন। এখন থেকে সাধারণ আউট হিসেবেই ধরা হবে মানকাডিংকে।

(৫) আইসিসির নয়া নিয়মানুযায়ী টি-টোয়েন্টিতে বোলিং করা টিম যদি নির্ধারিত সময়ে ওভার শেষ না করতে পারে তবে পেনাল্টি হিসেবে বাকি ওভারগুলোয় অতিরিক্ত একজন ফিল্ডারকে ৩০ গজ বৃত্তে রাখতে হবে। এই নিয়ম এবার একদিনের ক্রিকেটে কার্যকর হবে।

(৬) নতুন নিয়মে থাকছে বল করার সময় কোন ফিল্ডার স্থান পরিবর্তন করতে পারবে না। যদি তাই হয় তবে ফিল্ডিং দলকে পাঁচ রান পেনাল্টি হিসেবে দিতে হবে। এবং সেই ডেলিভারিটি ডেড বল হিসেবে বাতিল করা হবে।

Categories