Prothom Kolkata

Popular Bangla News Website

Congress : গেহলট বনাম থারুর! সভাপতি নির্বাচন নিয়ে তুঙ্গে জল্পনা

1 min read

।। প্রথম কলকাতা।।

লক্ষ্য ২০২৪-এর লোকসভা নির্বাচন। আর তার আগে দলের দায়িত্ব সঠিক লোকের হাতে তুলে দিতে চান দলনেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। তার জন্য আগামী ১৭ অক্টোবর কংগ্রেসের (Congress) সভাপতি নির্বাচন হওয়ার কথা রয়েছে। এর মাঝে দলীয় সূত্রে জানা গিয়েছে, নির্বাচনে রাজস্থানের মুখ্যমন্ত্রী ও তিরুবন্তপুরমের সাংসদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।এক ঘনিষ্ট সূত্র মারফত খবর, আগামী ২৫ সেপ্টেম্বর রাজধানী আসবেন অশোক গেহলট (Ashok Gehlot)। পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর সভাপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেবেন তিনি। ৭১ বছর বয়সী বর্ষীয়ান এই নেতা মরুরাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রী। ছাত্র জীবনেই রাজনীতির ময়দানে পা রেখেছেন তিনি।

অন্যদিকে তিরুবন্তপুরমের সাংসদ শশী থারুর দেড় দশকেরও কম সময় সক্রিয় রাজনীতি করেছেন।গতকাল হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র হুডার ছেলে দীপেন্দ্র এবং দিল্লির কংগ্রেস নেতা জয়প্রকাশ আগরওয়ালের উপস্থিতিতে থারুর দেখা করেন সোনিয়া গান্ধীর সঙ্গে। কংগ্রেস সূত্রে, থারুর (Shashi Tharoor) সভাপতি পদে নির্বাচনে লড়ার জন্য অনুমতি চেয়েছেন দলনেত্রীর কাছ থেকে। আর জানা গিয়েছে, সেই অনুমতি তিনি পেয়েও গিয়েছেন। উল্লেখ্য, ২০১৯-এ লোকসভা নির্বাচনে ব্যর্থতার দায়ভার নিজের কাঁধে তুলে নিয়ে সভাপতির পদ ছাড়েন রাহুল গান্ধী। তারপর থেকে অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে দায়িত্ব সামলে এসেছেন সোনিয়া গান্ধী। এবার দলের দায়ভার সঠিক লোকের হাতে তুলে দিতে চান নেত্রী।

একদিকে ফের রাহুল গান্ধীকেই (Rahul Gandhi) ওই পদে বসাতে চান কংগ্রেসের বেশ কিছু নেতা-নেত্রীরা। অন্যদিকে নির্বাচনে গান্ধী পরিবার অংশ নেবে না বলে, আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। বহু রাজ্যের কংগ্রেস নেতৃত্ব মনে করছেন, গান্ধী পরিবার ছাড়া হাত শিবির অসম্ভব। এই মর্মে স্বয়ং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী প্রস্তাব উত্থাপন করেছেন। নতুন সভাপতি বেছে নেওয়ার জন্য ভোট হবে ১৭ অক্টোবর, গণনা করা হবে ১৯ অক্টোবর। এআইসিসি সূত্র অনুযায়ী, আগামী ২২ সেপ্টেম্বর নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং ২৪-৩০ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন জমা করতে হবে। এখন দেখার কে দলের সভাপতি পদে বসবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories