Prothom Kolkata

Popular Bangla News Website

FCI Recruitment : খাদ্য দপ্তরে ৫ হাজার শূন্যপদ! স্নাতক পাশে মোটা বেতনে চাকরি, কীভাবে আবেদন?

1 min read

।। প্রথম কলকাতা ।।

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ায় (Food Corporation Of India) বিপুল নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। দেশজুড়ে ৫ হাজারের বেশি স্নাতক পাশ কর্মী নিয়োগ করতে চলেছে এই সংস্থা। এ রাজ্যের যে কোনও জেলা থেকে আগ্রহী কর্মপ্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে জানিয়ে রাখি, এই আবেদন প্রক্রিয়া শীঘ্রই শেষ হবে। তাই ইচ্ছুক আবেদনকারীরা যত দ্রুত সম্ভব আবেদন সেরে ফেলুন। তার আগে এই শূন্যপদ ও চাকরি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

ফুড কর্পোরেশনে কর্মী নিয়োগ (FCI Recruitment 2022)

ম্যানেজার গ্রেড ২, অ্যাসিস্ট্যান্ট গ্রেড ৩, জুনিয়র ইঞ্জিনিয়ার, টাইপিস্ট এবং স্টেনোগ্রাফার পদে কর্মী নিয়োগ করবে এফসিআই। শূন্যপদ রয়েছে প্রায় ৫,১৫৬। এর মধ্যে ১১৩ টি শূন্যপদ রয়েছে গ্রেড ২ ম্যানেজার পদে এবং ৫০৫৩ টি শূন্যপদ রয়েছে অ্যাসিস্ট্যান্ট গ্রেড ৩ পদে।

অ্যাসিস্ট্যান্ট গ্রেড ৩ পদে বিভিন্ন জোন অনুযায়ী নিয়োগ করা হবে –

নর্থ জোনে শূন্যপদ – ২৩৮৮
সাউথ জোনে শূন্যপদ – ৯৮৯
ইস্ট জোনে শূন্যপদ – ৭৬৮
ওয়েস্ট জোনে শূন্যপদ – ৭১৩
নর্থ ইস্ট জোনে শূন্যপদ – ১৮৫

শিক্ষাগত যোগ্যতা –

কমার্স/বোটানি/জুলজি/বায়ো-কেমিস্ট্রি/বায়ো-টেকনোলজি/ফুড সাইন্স/মাইক্রো-বায়োলোজি ইত্যাদি বিষয়ে স্নাতক। এ ছাড়া এগ্রিকালেচার, বায়ো-টেকনোলজি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা অথবা বি.টেক। স্টেনোগ্রাফার পদের ক্ষেত্রে থাকতে হবে টাইপিংয়ের দক্ষতা।

এ ক্ষেত্রে নিযুক্ত কর্মীরা বেতন পাবেন জুনিয়র ইঞ্জিনিয়ার পদে মাসিক ৩৪,০০০-১০৩৪০০ টাকা। স্টেনোগ্রাফার পদে ৩০,৫০০-৮৮,১০০ টাকা এবং অ্যাসিস্ট্যান্ট গ্রেড ৩ পদে বেতন ২৮,২০০-৭৯,২০০ টাকা।

কত বয়স থাকতে হবে?

জুনিয়র ইঞ্জিনিয়ার – ২১ থেকে ২৮ বছর।
স্টেনোগ্রাফার – ২১ থেকে ২৫ বছর।
অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২ – ২১ থেকে ২৭ বছর।
অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২ (হিন্দি) – ২১ থেকে ২৮ বছর।

এ ছাড়া সংরক্ষণ নিয়ম অনুসারে OBC এবং SC/ST প্রার্থীরা যেমন বয়সের ছাড় পান তেমনই পাবেন।

কীভাবে আবেদন করতে হবে?

আবেদন করার জন্য ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে যা হল https://fci.gov.in/। সম্পূর্ণ অনলাইনে করা যাবে আবেদন। ক্যাটাগরি ২ পদের ক্ষেত্রে আবেদনের সময়সীমা ২৭ অগাস্ট থেকে ২৬ সেপ্টেম্বর ২o২২। আর ক্যাটাগরি ৩ পদগুলির ক্ষেত্রে ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর ২০২২ পর্যন্ত। আবেদন ফি জমা দিতে বলা হয়েছে ৫০০ টাকা।

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থী নির্বাচন করা হবে – পরীক্ষা (প্রিলিমিনারি/মেইন) টাইপিংয়ের দক্ষতা যাচাই, নথিপত্র যাচাই এবং মেডিক্যাল পরীক্ষার ভিত্তিতে।

Categories