Prothom Kolkata

Popular Bangla News Website

CUET এর ফলপ্রকাশ হবে বৃহস্পতিবার! কীভাবে দেখবেন মার্কশিট?

1 min read

।। প্রথম কলকাতা।।

অবশেষে ফলাফল জানার সময় ঘোষণা করা হয়েছে। ২০২২ সালের CUET ইউজির ফলাফল বৃহস্পতিবার রাতে ঘোষণা করা হবে। ইউজিসির সভাপতি জগদেশ কুমারও চুয়েট ফলাফল ২০২২ সম্পর্কে এই খবর নিশ্চিত করেছিলেন। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, রাত ১০টার দিকে চুয়েটের ফলাফল আশা করা হচ্ছে। আপনি ফলাফল দেখতে পাবেন অফিসিয়াল cuet.samarth.ac.in ওয়েবসাইটে।

CUET UG 2022 এর ফলাফল কীভাবে দেখবেন?

•প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট- cuet.samarth.ac.in-এ যান।

•এখানে CUET UG 2022 ফলাফলের জন্য লিঙ্কে ক্লিক করুন। এখানে একটি নতুন পেজে আসবে।

•সঠিক স্থানে আপনার রেজিস্ট্রেশন নম্বর, জন্ম তারিখ এবং নিরাপত্তা পিন লিখবেন।

•তথ্য এন্টার করলে ফলাফল আপনার সামনে স্ক্রিনে প্রদর্শিত হবে।

•এটি ডাউনলোড করে নেবেন এবং রেফারেন্সের জন্য একটি প্রিন্ট আউট করিয়ে নেবেন।

CUET (UG) 2022-এর ষষ্ঠ ও চূড়ান্ত পর্ব ৩০শে আগস্ট সম্পন্ন হয়েছে। ১৫ জুলাই থেকে প্রথম ধাপের পরীক্ষা শুরু হয়। অধ্যাপক এম জগদেশ কুমার জানিয়েছেন, মোট ১৪.৯০ লক্ষ শিক্ষার্থী এই ছয়টি ধাপের পরীক্ষায় নিজেদের নিবন্ধন করেছিলেন। সারাদেশে এই পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি প্রায় ৬০ শতাংশ। চুয়েট(ইউজি) পরীক্ষা ভারতের বাইরে মাস্কাট, রিয়াদ, দুবাই, মানামা, দোহা, কাঠমান্ডু, শারজাহ, সিঙ্গাপুর এবং কুয়েতের মতো বিদেশী শহরগুলিতেও পরিচালিত হয়েছিল। পরীক্ষাটি ভারতের ২৩৯টি শহরে ৪৪৪টি পরীক্ষা কেন্দ্রে পরিচালিত হয়েছিল।

দিল্লি বিশ্ববিদ্যালয় সহ সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুধুমাত্র কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET) স্কোরের মাধ্যমে করা হবে। দিল্লি বিশ্ববিদ্যালয় ভারতের বৃহত্তম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং এই বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ৮০টি বিভাগ রয়েছে। এর মধ্যে রয়েছে স্নাতকোত্তর ডিগ্রি, পিএইচডি, সার্টিফিকেট কোর্স, ডিগ্রি কোর্স ইত্যাদি। এছাড়াও দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রায় ৭৯টি কলেজ রয়েছে যেখানে স্নাতক, স্নাতকোত্তর অধ্যয়ন করা হয়। প্রতি বছর এসব কলেজ ও বিভাগে স্নাতক পর্যায়ে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিষয়ে ৭০ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি হয়। বিশ্ববিদ্যালয় বলছে, সব কলেজে ভর্তি শুধুমাত্র চুয়েটের স্কোরের ভিত্তিতে করা হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories