Prothom Kolkata

Popular Bangla News Website

২৮ ফুট উঁচু নেতাজির মূর্তি উদ্বোধন করলেন মোদী, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী গোটা দেশ

।। প্রথম কলকাতা।।

‘কর্তব্য পথে’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্ডিয়া গেটে ২৮ ফুট উঁচু নেতাজির মূর্তি উদ্বোধন করলেন নমো। মূর্তি তৈরিতে লেগেছে ২৬ হাজার ঘন্টা। সুভাষচন্দ্র বসুকে সম্মান জানিয়ে পূর্ণাবয়ব গ্রানাইট মূর্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। ঐতিহাসিক এই ঘটনার সাক্ষী রয়েছে গোটা দেশ।

দিল্লির ইন্ডিয়া গেটের সামনে যেখানে আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশালাকার মূর্তি উদ্বোধন হল, সেখানে ১৯৬৮ পর্যন্ত ওই জায়গায় ছিল ব্রিটেনের রাজা পঞ্চম জর্জের মূর্তি। তারপর এই জায়গা ফাঁকা ছিল। পরবর্তীতে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার সিদ্ধান্ত নেয়, সেখানে বসবে বীর সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি। বৃহস্পতিবার সকাল থেকেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল রাজধানীতে। বিশালাকার মূর্তিটি তৈরিতে গ্রানাইট এসেছে তেলেঙ্গানা থেকে। শ্রী অরুণ যোগীরাজের নেতৃত্বে একদল শিল্পী ৬৫ টন ভারী এই মূর্তিটি তৈরি করে।

অন্যদিকে দীর্ঘ অপেক্ষার পর এদিন একইসঙ্গে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের প্রথম ধাপের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত রাস্তাটিতে লাল গ্রানাইটের ওয়াকওয়ে তৈরি করা হয়েছে, সেইসঙ্গে তৈরি করা হয়েছে নতুন খালও। সৌন্দর্যায়নের জন্য রাস্তার দুই ধারে লাগানো হয়েছে সবুজ গাছপালা। রাজপথ থেকে কর্তব্য পথের এই পরিবর্তন তুলে ধরবে দেশের ক্ষমতায়নকে।স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রীর সরকারের এই পদক্ষেপকে স্বীকৃতি জানিয়েছেন অনেকেই।

নেতাজির মূর্তি উদ্বোধন প্রসঙ্গে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে আনন্দের সহিত কন্যা অনিতা বোস জানিয়েছেন, অত্যন্ত সন্তুষ্ট যে তাঁর বাবার মূর্তিটি ঐতিহাসিকভাবে প্রাসঙ্গিক স্থানে স্থাপন করা হবে। তাঁর বক্তব্য “আমি সম্মানিত বোধ করছি যে সরকার আমার বাবার মূর্তিটি এমন একটি স্থানে রাখার সিদ্ধান্ত নিয়েছে। আমার বাবাকে ভারতের সাধারণ মানুষ এবং কিছু সরকার বিভিন্নভাবে সম্মানিত করেছে। এখনও গ্রামের মানুষ নেতাজিকে স্মরণ করে। খুবই মর্মস্পর্শী বিষয়টি”। যদিও বা অনুষ্ঠানে উপস্থিত হননি তিনি। নেতাজি কন্যার কথায়, ‘সরকার সম্মান জানাতে চায়, বুঝেছি। কিন্তু এটাও দেখতে হবে, এদিন কর্মসূচিতে অনেককিছু রয়েছে। নেতাজির মূর্তি উদ্বোধন একটা বিষয় মাত্র’।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories