Prothom Kolkata

Popular Bangla News Website

দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করা লক্ষ্য, টোকিওতে জাপানি প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজনাথ

1 min read

।। প্রথম কলকাতা।।

জাপানের সঙ্গে এবার দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে মরিয়া হয়ে উঠেছে ভারত। বৃহস্পতিবার এই নিয়ে জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সেরেছেন রাজনাথ সিং। জানা গিয়েছে, বৈঠকে প্রতিরক্ষা সরঞ্জাম এবং প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে ভারত ও জাপানের মধ্যে অংশীদারিত্বের সুযোগ বাড়ানোর প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন রাজনাথ। সেইসঙ্গে জাপানের শিল্প সংস্থাগুলিকে ভারতের প্রতিরক্ষা খাতে বিনিয়োগের জন্য আহ্বান করেছেন তিনি।

এদিন দুই প্রতিরক্ষা মন্ত্রীর বৈঠকের পর ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘৮ সেপ্টেম্বর টোকিওতে জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদার সঙ্গে দীপাক্ষিক আলোচনা সেরেছেন রাজনাথ সিং। প্রতিরক্ষা সহযোগিতার পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়ে পর্যালোচনা করেছেন দু’জনে। সেইসঙ্গে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে উন্মুক্ত এবং নিয়মনিষ্ঠ অঞ্চল হিসেবে ধরে রাখতে ভারত-জাপান প্রতিরক্ষা অংশীদারিত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে, ঠিক হয়েছে’।

বিবৃতি অনুযায়ী, দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীই ‘ধর্ম গার্ডিয়ান’, ‘জিমেক্স’ এবং ‘মালাবার’-সহ দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক মহড়া চালিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন। সেইসঙ্গে দুই দেশের বিমান বাহিনীর মধ্যে আন্তঃকার্যক্ষমতার পথ প্রশস্ত করবে প্রথম ফাইটার জেট মহড়া।উল্লেখ্য, গতকাল রাতেই টোকিও পৌঁছান রাজনাথ সিং। তারপর আজ বৃহস্পতিবার প্রথমে জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের একটি স্মৃতিসৌধে পুষ্প স্তবক অর্পণ করেন তিনি।

পরবর্তীতে জাপান সেনাবাহিনীর আনুষ্ঠানিক গার্ড অব অনার গ্রহণ করেন এবং তারপরেই দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে বৈঠক হয়। সূত্র অনুযায়ী, পরবর্তীতে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং রাজনাথ সিং ভারত-জাপান ২+২ মন্ত্রী পর্যায়ের আলোচনায় অংশ নেবেন। জাপানি পক্ষের প্রতিনিধিত্ব করবেন হামাদা এবং ইয়োশিমাসা হায়াশি। দেখার এবার, আজকের এই বৈঠকে নেওয়া সিদ্ধান্ত জাপান ও ভারতের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্ককে কোন দিকে নিয়ে যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories