Prothom Kolkata

Popular Bangla News Website

Google Play Store : বড় ঘোষণা গুগলের! প্লে-স্টোরে আসছে ফ্যান্টাসি ও রামি অ্যাপ

1 min read

।। প্রথম কলকাতা ।।

এতদিন ভারতীয় গুগল প্লে-স্টোরে কোনোরূপ রামি (Rummy) বা ফ্যান্টাসি (Fantasy) অ্যাপের জায়গা ছিল না। এই ধরণের অ্যাপ নিষিদ্ধ ছিল গুগল অ্যাপ স্টোরে। তবে গুগল সূত্রে খবর, খুব শীঘ্রই এই সিদ্ধান্ত বদলাতে চলেছে টেক জায়েন্ট। আসলে গুগল একটি নতুন পাইলট পোগ্রাম নিয়ে আসতে চলেছে যেখানে স্থানীয় ডেভলপারদের তৈরি রামি ও ফ্যান্টাসি অ্যাপ তালিকাভুক্ত করা হবে।

পাইলট প্রোগ্রামটি সীমিত সময়ের জন্য লাইভ থাকবে বলে জানিয়েছে গুগল। ভারতের স্থানীয় ডেভলপাররা যাতে সফল ভাবে তাদের প্ল্যাটফর্ম গড়ে তুলতে পারে সেই সুযোগ দেওয়ার জন্য এই উদ্যোগ অন্বেষণ করতে চাইছে সার্চ ইঞ্জিন। এই পাইলট প্রোগ্রাম চালু হবে আগামী ২৮ সেপ্টেম্বর থেকে এবং শেষ ২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর তারিখে। এক বছর ব্যাপী এই পাইলট প্রোগ্রামে প্লে-স্টোরে অন্তর্ভুক্ত হবে একাধিক রামি ও ফ্যান্টাসি অ্যাপ যা এতদিন নিষিদ্ধ ছিল।

গুগলের এক মুখপাত্র এই বিষয়ে জানান, আমরা ক্রমাগত স্থানীয় ডেভেলপারদের জন্য সফল ব্যবসা গড়ে তোলার উপায় অন্বেষণ করছি এবং গুগল প্লে-তে আনন্দদায়ক অভিজ্ঞতা প্রদান করে চলেছি। এই পাইলট প্রোগ্রামের মাধ্যমে, আমরা একটি পরিমাপক পদ্ধতি গ্রহণ করছি যা আমাদের শিক্ষাকে সমন্বিত করতে এবং আমাদের ব্যবহারকারীদের জন্য একটি উপভোগ্য এবং নিরাপদ অভিজ্ঞতা বজায় রাখতে সাহায্য করবে।

কীভাবে এই প্রোগ্রামে অংশগ্রহণ নেবেন ডেভলপাররা?

এই প্রোগ্রামে অংশগ্রহণ করতে চাইলে তাদের একটি আবেদনপত্র পূরণ করতে হবে এবং তা গুগলের সংশ্লিষ্ট বিভাগে জমা করতে হবে। তবে, আবেদন জমা দেওয়ার পরেও যে তারা এই প্রোগ্রামের জন্য যোগ্য হবেন তার কোনো নিশ্চয়তা নেই। গুগল জানিয়েছে তারা প্রথমে আবেদনপত্র পর্যালোচনা করবে এবং তারপর ফর্ম জমা দেওয়ার সাত কার্যদিবসের মধ্যে ফলাফলের যোগ্য আবেদনকারীদের অবহিত করবে।

প্রসঙ্গত, এই ধরণের রামি ও ফ্যান্টাসি অ্যাপগুলি গ্যাম্বলিং (Gambling) অ্যাপ হিসাবে শ্রেণীবদ্ধ হওয়ায় ভারতে এগুলি একপ্রকার নিষিদ্ধ। তবে সুপ্রিম কোর্ট রামি অ্যাপকে দক্ষতা বা স্কিলফুল অ্যাপ হিসাবে বিবেচনা করছে তাই এটি ভারতে অবৈধ নয়। কিন্তু যারা এটি গেমস অফ চান্স হিসাবে শ্রেণীবদ্ধ করে সেই ক্ষেত্রে এটি সম্পূর্ণ অবৈধ।

গুগল স্পষ্ট জানিয়েছে, তারা এমন অ্যাপগুলিকে অনুমতি দেয় যেগুলি একটি অনুমোদিত সরকারী অপারেটর অথবা নির্দিষ্ট দেশে উপযুক্ত সরকারী জুয়া কর্তৃপক্ষের কাছে লাইসেন্সপ্রাপ্ত অপারেটর হিসাবে নিবন্ধিত এবং নির্দিষ্ট দেশে অনলাইন জুয়া পণ্যের প্রকারের জন্য একটি বৈধ অপারেটিং লাইসেন্স প্রদান করে।

Categories