Prothom Kolkata

Popular Bangla News Website

‘ভারতের প্রধানমন্ত্রী একজন দুর্দান্ত লোক’, মোদীর প্রশংসায় ট্রাম্প

1 min read

।। প্রথম কলকাতা।।

ভারতের প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্পের কথায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একজন দুর্দান্ত লোক। NDTV-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “ভারতের প্রধানমন্ত্রী দারুন কাজ করেছেন। তাঁর থেকে ভালো বন্ধু আর কেউ ছিল না”।

সাক্ষাৎকারে ২০২৪-এ হোয়াইট হাউজের ক্ষমতায় ফের ফেরার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। সেইসঙ্গে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা ও বর্তমান প্রেসিডেন্ট এবং তাঁর সময়কালের মধ্যে ভারতের সঙ্গে সম্পর্ক কোন সময় সবথেকে ভালো ছিল? প্রশ্নের জবাব নরেন্দ্র মোদীর কাছ থেকে নিতে বলেছেন তিনি। তাঁর বক্তব্য, ‘আমি মনে করি আমার সম্পর্ক সব থেকে ভালো ছিল। কিন্তু তবুও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জিজ্ঞাসা করতে পারেন। তবে আমার থেকে ভালো সম্পর্ক আর কারোর সঙ্গেই ছিল না’।

এদিকে আবার প্রেসিডেন্টের জন্য লড়াই করার প্রসঙ্গে তিনি বলেছেন, “সকলে চাইছেন আমি লড়াইয়ে নামি। আমি লড়াইয়ের শীর্ষে রয়েছি। এই ব্যাপারে ভবিষ্যতে আমি সিদ্ধান্ত নেব”। একইসঙ্গে ভারতীয়দের মধ্যে তাঁর বিপুল সমর্থনের বিষয়টিও তুলে ধরেছেন ট্রাম্প। মোদীর সঙ্গে তাঁর সম্পর্কের বিষয়টিতে জোর দিয়েছেন তিনি। প্রেসিডেন্ট থাকার সময় হাউসস্টনে মোদীর ভাষণ দেওয়ার বিষয়টিও উল্লেখ করেছেন। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের কথায়, “আমার সঙ্গে ভারতের এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দারুন সম্পর্ক ছিল। আমরা বন্ধু ছিলাম। আমি মনে করি উনি সেরা ব্যক্তি এবং দারুণ কাজ করেছেন। তার কাজ যদিও সহজ ছিল না। আমরা একে অপরকে অনেকদিন ধরেই জানি”।

পাশাপাশি আমেরিকার মসনদে যদি তিনি দ্বিতীয়বার বসেন, তবে বেশ কিছু বিষয়কে প্রাধান্য দেবেন বলে জানিয়েছেন। প্রসঙ্গে বলেছেন, “আমেরিকার জন্য শক্তিতে স্বাধীনতা দরকার। ভারত মোদীর নেতৃত্বাধীনে করছে। আমেরিকার ব্যাপারে আমি বলতে পারি, আমেরিকার শক্তিক্ষেত্রে স্বাধীন হওয়ার দিকে এগোচ্ছে। আমরা অর্থনৈতিকভাবে আরও শক্তিশালী, আরও গর্জনশীল হতে চাই”। ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য, “আমি ক্ষমতায় এলে এমন বেশ কিছু কাজ করব যা গত দু’বছর ধরে হচ্ছে না”। নাম না নিয়েই বাইডেনের দিকে ইঙ্গিত করেছেন তিনি। আবার এদিকে সাক্ষাৎকারে মোদীর কাজের প্রশংসা করেছেন ট্রাম্প।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories