Prothom Kolkata

Popular Bangla News Website

মামলার শুনানির আগেই পুজো কমিটিগুলিকে অনুদান দেওয়ার কাজ শেষ রাজ্যের, উঠছে প্রশ্ন

1 min read

।। প্রথম কলকাতা।।

রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের ৪২ হাজার ২৮ টি দূর্গা পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে সরকারি অনুদান দেবার ঘোষণা করা হয়। রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে দায়ের করা হয়েছিল চারটি জনস্বার্থ মামলা। আজ আদালতে এই চারটি মামলার শুনানি। কিন্তু আদালতে শুনানির আগেই পুজো কমিটি গুলিকে ২৪০ কোটি টাকা অনুদান দিয়ে দিল রাজ্য সরকার।

রাজ্য পুলিশের ডিজি ও কলকাতা পুলিশ কমিশনারকে লেখা রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের উপ-সচিবের পাঠানো এক চিঠিতে জানা যাচ্ছে, কলকাতা পুলিশের এলাকার ৩০০০ পুজো ও রাজ্য পুলিশের এলাকার ৩৫টি জেলা ও কমিশনারেটের ৩৭ হাজার ২৮ টি পূজোকে মোট ২৪০ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

রাজ্য সরকার যেখানেই পূজোর অনুদান দিতে সক্ষম, সেখানে সরকারি কর্মচারীদের ডিএ কেন বকেয়া রাখা হয়েছে? এই প্রশ্ন তুলে আদালতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। গত মঙ্গলবার হলফনামায় রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, রাজ্য সরকারের কর্মীদের কোন মহার্ঘ ভাতা বাকি নেই। রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ ও পুজোর অনুদান আলাদা দুটি বিষয়। এছাড়া পুজো কমিটি গুলোকে বিদ্যুতের বিলে কোন ছাড় দিচ্ছে না রাজ্য সরকার।

তাই এই জনস্বার্থ মামলার গ্রহণযোগ্যতা নেই বলেও, রাজ্যের পক্ষ থেকে দাবি করা হয় আদালতে।জানা যাচ্ছে সেদিনই অর্থাৎ গত মঙ্গলবার এই চিঠিটি পাঠানো হয়েছে। অর্থাৎ, ৬ ই সেপ্টেম্বর এই চিঠি পাঠিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্র দফতরের উপ সচিব, এমনটাই নবান্ন সূত্রের খবর। এই চিঠিতে জানা গেছে, ইতিমধ্যেই পুজো কমিটিগুলিকে অনুদান দেওয়া হয়ে গেছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories