Prothom Kolkata

Popular Bangla News Website

পুজো স্পেশাল ভুরিভোজ মুড়িঘন্ট! পাতে দিন বাঙালিয়ানার ছোঁয়া

1 min read

।। প্রথম কলকাতা ।।

বাঙালির পাতে মাছ থাকবে না এমন কি করে হয়! এই মাছ দিয়েই রন্ধনশালায় তৈরি হয় একের পর এক নিত্যনতুন সুস্বাদু পদ। যার মধ্যে একটি মুড়িঘন্ট। নামকরণে মুড়ি থাকলেও এই পদে ব্যবহার হয় না মুড়ি, বরং লাগে চাল তার সাথে মাছের মাথা। এই পদের নাম শুনলেই বাঙালির মুখে জল আসে। আবার সামনেই আসছে পুজো, এই সময়টা হল বাঙালির পাত থেকে হারিয়ে যাওয়া একাধিক পদ চেখে দেখার সেরা সময়। পুজোর দিনগুলো জমিয়ে তুলতে কীভাবে সুস্বাদু মুড়ি ঘন্ট বানাবেন জেনে ফেলুন।

বানাতে যা যা লাগবে-

কাতলা মাছের মাথা ১ টা।
গোবিন্দভোগ চাল ৫০ গ্রাম
সর্ষের তেল পরিমান মতো
ঘি ১ টেবিল চামচ
স্বাদ মতো নুন, চিনি
হলুদ গুঁড়ো ১/৪ চা চামচ
জিরে গুঁড়ো ১/২ চা চামচ
লাল লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
শুকনো লঙ্কা ২ টো
তেজপাতা ১ টা
ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ সামান্য
গোটা ধনে, জিরে ১ চা চামচ
স্বাদ মতো চেরা কাঁচালঙ্কা

বানাবেন যেভাবে-

গ্রাম বাংলার হারিয়ে যাওয়া রান্না মুড়ি ঘন্টর আসল স্বাদ পেতে সবার প্রথম কাতলা মাছের মুড়োটা ছোট ছোট পিস করে হলুদ মাখিয়ে নিন। অন্যদিকে ততক্ষন গোবিন্দ ভোগ চাল ধুয়ে জল ঝড়িয়ে রাখুন।এরপর একটা ভাজা মশলা বানানোর জন্য শুকনো খোলায় শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা জিরে, ধনে, এলাচ, লবঙ্গ, দারচিনির টুকরো দিয়ে ভালো করে ভেজে গুড়িয়ে নিন।

অন্যদিকে কড়াইতে সর্ষের তেল গরম করে নুন হলুদ মাখানো মাছের মাথা গুলো ভেজে তুলে নিন। এবার ওই তেলেই ঘি দিয়ে তাতে গোটা জিরে, গোটা গরম মশলা, তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে হালকা নাড়া চাড়া করে জল ঝরানো চালটা দিয়ে ১-২ মিনিট ভালো করে ভাজা ভাজা করে নিন। একই সাথে দিয়ে দিন জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লাল ও কাশ্মীরি লঙ্কা গুঁড়ো। সবটা ভালো করে কোষে গেলে দিন ভেজে রাখা মাছের মাথা। চাল ও মশলার সাথে ভালো করে মিশিয়ে নিয়ে হালকা গরম জল (এক কাপ চাল নিলে আড়াই কাপ জল দেবেন) স্বাদ মতো নুন, চিনি, চেরা কাঁচালঙ্কা দিয়ে দিন।

এবার গ্যাসের আঁচ একদম কমিয়ে ৫-৭ মিনিট ঢাকা দিয়ে রান্না করে নিন চাল ঝরঝরে হওয়া পর্যন্ত। সবশেষে মুড়ি ঘন্ট থেকে তেল ছাড়লে খানিক নাড়াচাড়া করে ওপর থেকে আরও কিছুটা ঘি ছড়িয়ে গরম গরম ভাত কিংবা ঠাকুরের ভোগে নিবেদন করুন মুড়ি ঘন্ট।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories