Prothom Kolkata

Popular Bangla News Website

‘দেশের প্রতিটি প্রতিষ্ঠান RSS-BJP-র হাতে আক্রান্ত’, ‘ভারত জোড়ো’ যাত্রার শুরুতে আক্রমণাত্মক রাহুল

1 min read

।। প্রথম কলকাতা।।

দলের বেশ কয়েকজন নেতা-কর্মীদের সঙ্গে ‘ভারত জোড়ো’ যাত্রা শুরু করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। উদ্দেশ্য, জনগণের কাছে পৌঁছানো এবং সংগঠনকে পুনরুজ্জীবিত করা। তবে পদযাত্রা শুরুর আগে জাতীয় পতাকা হাতে নিয়ে বিজেপিকে একহাত নিলেন ওয়ানাড়ের সাংসদ।

১৫০ দিনে ৩৫০০ কিলোমিটারের এই কর্মসূচির কথা ঘোষণা হয়েছিল গত মে মাসে। রাজস্থানের উদয়পুরে আয়োজিত কংগ্রেসের চিন্তান শিবিরে এই যাত্রার কথা জানানো হয়েছিল। এরপর যাত্রার শুরুতেই আরএসএস ও বিজেপিকে আক্রমণ করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। তাঁর কথায়, “আজ দেশের প্রতিটি প্রতিষ্ঠানই আরএসএস ও বিজেপির হাতে আক্রান্ত। ওঁদের ধারণা দেশের পতাকা ওঁদের ব্যক্তিগত সম্পত্তি। ওঁরা মনে করে, দেশের রাজ্য ও নাগরিকদের ভবিষ্যৎ একার হাতেই নিয়ন্ত্রণ করতে পারে। এমনকি ওঁরা এটাও ভাবছে, ইডি, সিবিআই, আয়কর দফতরকে ব্যবহার করে বিরোধীদের ভয় দেখানো যাবে”।

আরো পড়ুন : কিংস ওয়ে থেকে কর্তব্য পথ, আজ প্রধানমন্ত্রীর হাতে সেন্ট্রাল ভিস্তার প্রথম ধাপের উদ্বোধন

বিজেপি ও আরএসএস-এর দিকে আঙুল তুলতে গিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তাঁকে ৫০ ঘন্টারও বেশি সময় ধরে জেরা করার প্রসঙ্গ তুলেছেন রাহুল। তাঁর বক্তব্য, “আমাকে কত ঘন্টা জেরা করা হল সেটা বড় ব্যাপার নয়। দেশের কোনও বিরোধী নেতাই এখন বিজেপিকে ভয় পায় না”। ১৯৪২-এ ‘ভারত ছাড়ো’ আন্দোলন করেছিল গ্র্যান্ড ওল্ড পার্টি। এবারেরটা ‘ভারত জোড়ো’। এই যাত্রার মধ্যে দিয়ে দেশের মানুষকে ঐক্যবদ্ধ করার প্রচেষ্টা রয়েছে হাত শিবিরের। বারোটি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে হাঁটার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই যাত্রাপথের সবথেকে বেশি অংশ রয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, কর্ণাটক ও কেরলে।

একদিকে প্রবীণ ও বর্ষীয়ান নেতাদের দলত্যাগের ঘটনায় সমস্যা বেড়েছে হাত-শিবিরের অন্দরে। অন্যদিকে দলের নতুন সভাপতি নির্বাচন ঘোষণা হওয়ার পরই, গোষ্ঠীকোন্দল নতুন করে মাথাচারা দিয়ে উঠেছে। একইসঙ্গে ফের সক্রিয় হয়ে উঠেছে বিক্ষুব্ধ গোষ্ঠী বলে পরিচিত জি-২৩-র কয়েকজন সদস্য। নির্বাচনে ভোটার তালিকা প্রকাশের দাবিতে সরব হয়েছেন তাঁরা। এই আবহে ‘ভারত জোড়া’ যাত্রার দিকেই নিজেদের নজর ধরে রাখতে চাইছে গ্র্যান্ড ওল্ড পার্টি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories