Prothom Kolkata

Popular Bangla News Website

বন্যায় ভাসেনি পুরো ব্যাঙ্গালুরু, ছড়ানো হচ্ছে আতঙ্ক! নেটিজেনরা শেয়ার করলেন স্বাভাবিক দৃশ্য

1 min read

।। প্রথম কলকাতা ।।

সম্প্রতি সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নানান সংবাদমাধ্যমে ব্যাঙ্গালুরুর বন্যার খবর প্রকাশিত হচ্ছে। শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় তুমুল বেগে ভাইরাল হচ্ছে ব্যাঙ্গালুরুর প্লাবিত রাস্তা, প্লাবিত অ্যাপার্টমেন্ট থেকে শুরু করে নানান ভিডিও এবং ছবি। এবার নেটিজেনরা বিভিন্ন এলাকার এমন কিছু ছবি এবং ভিডিও শেয়ার করলেন যা সম্পূর্ণ ভিন্ন এবং বাস্তবসম্মত দৃশ্য। এই ছবিগুলি দেখলে বুঝতে পারবেন ব্যাঙ্গালুরুর সব এলাকা প্লাবিত হয়নি।

গত সপ্তাহে একটানা ভারী বর্ষণের ফলে সিলিকন সিটির বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছিল। তার পিছনে অন্যতম কারণ ছিল উপচে পড়া নানান হ্রদ। মূলত পূর্ব অংশের এলাকাগুলো একটু নিচু। এই বিষয়ে বিবিএমপি কমিশনার তুষার গিরিনাথ জানান, বন্যা বেঙ্গালুরুর ৮০০ বর্গ কিলোমিটার এলাকার মধ্যে ৫ থেকে ৬ বর্গ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ ছিল।

গত ৫০বছরে ব্যাঙ্গালুরুতে হওয়া সব থেকে বৃষ্টিপাতের বর্ষাকাল ছিল ২০২২ এর আগস্ট থেকে সেপ্টেম্বরের এই পরিস্থিতি। ব্যাঙ্গালুরুতে ৩০ শে আগস্ট থেকে ৪ই সেপ্টেম্বর পর্যন্ত স্বাভাবিক বৃষ্টিপাতের প্রায় পাঁচগুণ বৃষ্টি হয়েছে। যার কারণে প্রায় ১৬২টি হ্রদ পূর্ণ হয়ে জল উপচে পড়ে এবং বন্যা পরিস্থিতি তৈরি হয়। যদিও ইতিমধ্যেই বন্যা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আনা হয়েছে। ব্যাঙ্গালুরুর আটটি জোনের মধ্যে শুধুমাত্র মহাদেবপুরা জোন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যেই প্রশাসনের তরফ থেকে প্রচুর পাম্প ব্যবহার করে জল অপসারণের ব্যবস্থা চলছে।

সোশ্যাল মিডিয়ায় মাঝে মাঝেই নানান ধরনের বিস্ফোরক ছবি এবং ভিডিও ভাইরাল হচ্ছিল। যেখানে উঠে এসেছে ব্যাঙ্গালুরুর বন্যার কথা। এবার তার পরিপ্রেক্ষিতে ব্যাঙ্গালুরুর মানুষ কিছু ছবি শেয়ার করলেন। যেখানে পরিস্থিতি একেবারেই স্বাভাবিক, সুন্দর ঝকঝকে আকাশ আবার কোথাও বা আকাশে দেখা দিয়েছে রামধনু।

এক ব্যক্তি এলাকার ছবি শেয়ার করে লিখেছেন যে বন্যা শুধুমাত্র কয়েকটি এলাকার মধ্যে সীমাবদ্ধ ছিল। তা সম্পূর্ণ ব্যাঙ্গালুরুকে প্রভাবিত করেনি। একজন লিখেছেন, ব্যাপক বৃষ্টিপাত সত্ত্বেও তারা ভালো আছেন। তবে উদ্বেগের বিষয় হল, ঘন ঘন বিদ্যুৎ বিচ্ছিন্ন হচ্ছে।

গৌরব ঘোষ বলে এক ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, মূলত কর্নাটক সরকারের বদনাম করার জন্যই এইভাবে বন্যা নিয়ে অপপ্রচার করা হচ্ছে। পূজা নামক এক মহিলা এমজি রোডের চার্চ স্ট্রিটের কিছু ছবি ক্যাপশন সহ শেয়ার করেছেন। যেখানে লিখেছেন, এটিও ব্যাঙ্গালুরু। যদিও ইন্টারনেট মনে করে যে আমরা সবাই ভাসছি। ব্যাঙ্গালুরুকে কেন্দ্র করে এইভাবে বন্যার বন্যা পরিস্থিতি নিয়ে বিস্ফোরক ভিডিও বা ছবি শেয়ার করে মানুষকে আতঙ্কিত করতে বারণ করছেন তারা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories