Prothom Kolkata

Popular Bangla News Website

ঠাসা ফিচার নিয়ে এল Apple Watch Series 8, ব্যাটারি লাইফ ৬০ ঘন্টা, ভারতে দাম কত?

1 min read

।। প্রথম কলকাতা ।।

আইফোন ১৪ এর পাশাপাশি এদিন ওয়াচ ৮ সিরিজ (Apple Watch 8 series) লঞ্চ করল সংস্থা। রাগড ডিজাইন, সুপার ব্যাটারি লাইফ, পাওয়ার মোড, বডি টেম্পারেচার ট্র্যাকিং ইত্যাদি একাধিক ফিচার নিয়ে এদিন আত্মপ্রকাশ হল Apple Watch Ultra, Apple Watch Series 8 এবং Apple Watch SE (সেকেন্ড জেনারেশন) স্মার্টওয়াচ।

Apple Watch Ultra

Apple Watch Ultra Sports এ রয়েছে ৪৯ মিমি রেটিনা ডিসপ্লে যা ২০০০ নিটস ব্রাইটনেস অফার করে। এই স্মার্টওয়াচটি টাইটানিয়ম বডি দিয়ে তৈরি। এই স্মার্টওয়াচে রয়েছে তিনটি মাইক্রোফোন, GPS ট্রেকিং এবং কম্পাস ওয়েপয়েন্ট। স্মার্টওয়াচটি সিঙ্গেল চার্জে ৩৬ ঘন্টা ব্যাটারি লাইফ প্রদান করে। লো পাওয়ার মোড অন করলে টানা ৬০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ পাওয়া যাবে। স্মার্টওয়াচটি ১০০ মিটার পর্যন্ত ওয়াটার-প্রুফ।

ভারতে Apple Watch Ultra-এর দাম রাখা হয়েছে ৮৯,৯০০ টাকা। এই স্মার্টওয়াচটি অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, জাপান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র সহ ৪০ টিরও বেশি দেশে আগামী ২৩ সেপ্টেম্বর থেকে উপলব্ধ হবে। তবে এটি অর্ডার করা যাবে আজ থেকেই।

Apple Watch Series 8

অলওয়েজ অন ডিসপ্লে ফিচার সহ এই স্মার্টওয়াচে রয়েছে মহিলাদের জন্য বিশেষ অভুলেশন ট্র্যাকার (ঋতুস্রাব চক্র ট্র্যাক করা যাবে এটির মাধ্যমে)। তবে অ্যাপেল জানিয়েছে, এই তথ্য সম্পূর্ণ সুরক্ষিত এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড থাকবে। এ ছাড়াও রয়েছে স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কিত বৈশিষ্ট্য। যেমন – ব্লাড অক্সিজেন স্যাচুরেশন (SpO2) ট্র্যাকিং, বিল্ট-ইন ব্লাড অক্সিজেন সেন্সর, এটি হার্ট রেট পর্যবেক্ষণ, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (AFiB) সনাক্তকরণ এবং ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ECG) পর্যবেক্ষণের মতো বৈশিষ্ট্যও।

সিঙ্গেল চার্জে এটি ১৮ ঘন্টা টানা ব্যাটারি লাইফ প্রদান করে। পাওয়ার মোডের সাথে এই সময় বেড়ে দাঁড়ায় ৩৬ ঘন্টা। Apple Watch 8 Series দুটি ভ্যারিয়েন্ট লঞ্চ করা হয়েছে। একটি GPS যার দাম ৩৯৯ ডলার (ভারতীয় মুদ্রায় ৩১,৮০০ টাকা পড়তে পারে) এবং সেলুলার যার দাম ৪৯৯ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৯,৮০০ টাকা)। এই স্মার্টওয়াচে ৪ টি রঙের বিকল্প রয়েছে – মিডনাইট, সিলভার, স্টারলাইট এবং রেড। এর সাথে জনপ্রিয় ব্র্যান্ড Nike এর ওয়াচ স্ট্র্যাপ।

Apple Watch SE (সেকেন্ড জেনারেশন)

এটিতে রয়েছে রেটিনা OLED ডিসপ্লে যা পূর্ব মডেলের ৩০ শতাংশ বড়। পাশাপাশি এটিতে S8 প্রসেসর দিয়েছে অ্যাপেল।
ইসিজি এবং রক্তের অক্সিজেন স্তর ট্র্যাকিং সহ একাধিক স্বাস্থ্য বৈশিষ্ট্য রয়েছে এতে। এটি ক্র্যাশ সনাক্তকরণ বৈশিষ্ট্যও অফার করবে যা Apple Watch Series 8 লাইনআপে উপলব্ধ। ৫০ মিটার পর্যন্ত ওয়াটার-প্রুফ ঘড়িটি।

Apple Watch 8 SE এর GPS ভ্যারিয়েন্টের দাম ২৪৯ ডলার (ভারতীয় অর্থে প্রায় ১৯,৮০০ টাকা) এবং সেলুলার ভ্যারিয়েন্ট ২৯৯ ডলার (ভারতীয় অর্থে প্রায় ২৩,৮০০ টাকা)। এটি মিডনাইট, সিলভার এবং স্টারলাইট রঙে উপলব্ধ। আজ থেকেই এটির অর্ডার করা যাবে।

Categories