Prothom Kolkata

Popular Bangla News Website

সুদূর ডাবলিনেও আগমনীর সুর! এখানে ষষ্ঠী টু দশমীর পুজো করা হয় আড়াই দিনে

1 min read

।।  প্রথম কলকাতা ।।

আকাশের পেঁজা তুলোর মত মেঘ আর শিউলির সুবাস জানান দিয়ে যায় মায়ের আগমনীর সংবাদ। তখন সুদূর অতলান্তিক মহাসাগরের পূর্ব পাড়ে ছোট্ট পান্না সবুজ দ্বীপের দেশ আয়ারল্যান্ডেও চলে তার প্রস্তুতি। সেই আয়ারল্যান্ডের রাজধানী, ডাবলিন শহরের ‘সুজন বেঙ্গলি কালচারাল অ্যাসোসিয়েশন’-এর সর্বজনীন দুর্গোৎসবের এ বার একুশে পা। সমুদ্র আর পাহাড়ে ঘেরা এই আয়ারল্যান্ডে বাঙালি অভিবাসীর সংখ্যা নেহাত কম নয়। কর্মসূত্রে বা উচ্চশিক্ষার তাগিদে বহু বাঙালিই এ দেশের স্থায়ী বাসিন্দা।

আর তাদের অত্যন্ত ব্যস্ততার মধ্যেও কিছু মানুষ নিজেদের সংস্কৃতি এবং ঐতিহ্যকে ধরে রাখতে জোর কদমে করে নানান বিচিত্রময় আয়োজন। সেভাবেই বছর কুড়ি আগে শুরু হয়েছিল সুজনের পথ চলা।প্রথম দিকে খুব ছোট করে এই পুজো হলেও বর্তমানে এই পুজোয় নাম ডাক ছড়িয়েছে বিস্তর। তবে আন্তরিকতা রয়ে গেছে একই রকম। তবে এই পুজোর রয়েছে বিশেষ কিছু নিয়ম। যার মধ্যে অন্যতম এই পুজোর দিনক্ষণ।

ষষ্ঠী থেকে দশমী পাঁচদিনের পুজো এখানে সাড়া হয় আড়াই দিনে। আর এই আড়াইদিন বেছে নেওয়া হয় শরতের কোনও একটি সপ্তাহান্তে। যাতে দৈনন্দিন জীবনের কর্মব্যস্ততা সামলেও অধিকাংশ বাঙালি পুজোয় যোগ দিতে পারেন। তবে পুজোর রীতি নীতিতে রাখা হয়না কোনও খামতি। কড়া নজরদারিতে পালন করা হয় পুজোর সমস্ত নিয়ম কানুন। ষষ্ঠীর বোধন থেকে শুরু অষ্টমীর অঞ্জলি, সন্ধিপুজো, নবমীর সন্ধ্যারতি, করে দশমীর দেবীবরণ, সিঁদুর খেলা, বিসর্জন সবই হয় নিয়ম মেনে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories