Prothom Kolkata

Popular Bangla News Website

Weather Update: ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, পুজোর আগেই বৃষ্টিতে ভাসবে বাংলা

1 min read

।। প্রথম কলকাতা।।

লাগাতার নিম্নচাপের জেরে কিছুদিন আগে পর্যন্তও দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি দেখতে পাওয়া গিয়েছিল । টানা বেশ কয়েকদিন এই ভারী বৃষ্টি চলতে থাকে বঙ্গে। আবারও ফের আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপরে মৌসুমী বায়ু বর্তমানে অবস্থান করছে। আর পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যা নিম্নচাপের রূপ নেবার জোরদার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ আজ থেকে শুরু করে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত চলবে বলে জানা গিয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় পূর্ব মধ্য ও দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হবে এবং এর প্রভাবে বৃহস্পতিবার থেকে শুরু করে আগামী রবিবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত দেখা যাবে । ক্রমশ বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে । মূলত শুক্র-শনি এবং রবিবার এই তিন দিন বৃষ্টির পরিমাণ অনেকটাই বেশি থাকবে। এছাড়াও এই নিম্নচাপের প্রভাবে উপকূলবর্তী দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে শনিবার তুলনামূলকভাবে বেশি বৃষ্টির সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দফতর। শুধু বৃষ্টি নয় সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া । যার গতিবেগ ঘন্টায় ৩৫ থেকে ৪০ কিলোমিটার থাকবে।

আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা-মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাত দেখতে পাওয়া যাবে। পশ্চিমের জেলাগুলিতেও থাকছে বৃষ্টি বাড়ার আশঙ্কা। আজও শহর কলকাতায় অস্বস্তিকর গরম পিছু ছাড়বে না । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ খানিকটা বেশি থাকার ফলে আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে । একইসঙ্গে বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা পারদও চড়তে থাকবে। অর্থাৎ এই ভ্যাপসা প্যাঁচপ্যাঁচে গরম থেকে মুক্তি মিলছে না এত সহজে । অন্যদিকে শহরে ১ লা সেপ্টেম্বর থেকেই পুজো শুরু হয়ে গিয়েছে। তবে বর্তমানে পুজোর বাজার মাটি করতে পারে এই নিম্নচাপের বৃষ্টি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories