Prothom Kolkata

Popular Bangla News Website

বদলে যাচ্ছে প্রশ্নপত্র, বিজ্ঞপ্তি জারি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

1 min read

।। প্রথম কলকাতা ।।

প্রশ্নপত্রের ধরনে বদল। এবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আর দুটি পর্বে প্রশ্ন নয়, একটি প্রশ্নেই উত্তর দেবে পড়ুয়ারা। এমনই বিজ্ঞপ্তি জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর ফলে ছাত্র-ছাত্রীদের কাজ যেমন সহজ হবে তেমনই পরীক্ষার খাতা মূল্যায়ন করতে পরীক্ষকদেরও সুবিধা হবে।

দীর্ঘদিন ধরেই পার্ট এ এবং পার্ট বি এই ধাঁচে উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র তৈরি করা হচ্ছিল। সেই ধরনের বদল ঘটছে। ২০২৩ সাল থেকে পার্ট এ এবং পার্ট বি র বদলে শুধুমাত্র একটিই প্রশ্নপত্র থাকবে। এর ফলে আর পার্ট এ এবং পার্ট বি এই দুটি অংশকে পরীক্ষার শেষে যুক্ত করার ঝক্কি থাকল না। একাদশ শ্রেণির পরীক্ষায় একটিই উত্তরপত্র থাকবে। প্রশ্নপত্রের মধ্যে কোনও উত্তর লেখা যাবে না।

সংসদ লক্ষ্য করেছে, অনেক সময় পরীক্ষার খাতা মূল্যায়নের ক্ষেত্রে পার্ট এ এবং পার্ট বি থাকার কারণে দুটি পর্বের নম্বর একত্রিত করতে অনেক সময় ভুল থেকে যায়। এর ফলে সেই ত্রুটিও এড়ানো যাবে।সংসদ সূত্রে জানা গিয়েছে  ছাত্র-ছাত্রী, পরীক্ষক ও প্রধান পরীক্ষকরা প্রশ্নপত্রের দুটি অংশের বদলে একটি প্রশ্নপত্র রাখার পরামর্শ দিয়েছিলেন। তাঁদের সেই মতামত কে মান্যতা দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories