Prothom Kolkata

Popular Bangla News Website

‘শহিদ‌ ভারতীয় জওয়ানদের প্রতি আমার শ্রদ্ধা’, উত্তরসূরিদের জন্য ছাত্রবৃত্তির ঘোষণা হাসিনার

।। প্রথম কলকাতা।।

গত সোমবার চার দিনের ভারত সফরে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বুধবার নয়া দিল্লিতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে শহিদ ভারতীয় সেনাদের উত্তরসূরীদের জন্য ছাত্রবৃত্তির ঘোষণা করেছেন তিনি। সেইসঙ্গে মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের উদ্দেশ্যে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন হাসিনা।ইতিমধ্যেই গতকাল নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক সেরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

কুশিয়ারা নদীর জলবন্টন চুক্তি স্বাক্ষরিত হয়েছে দুই রাষ্ট্রনেতার মধ্যে। এরপর এদিন এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন শেখ হাসিনা। সেইসঙ্গে দশম ও দ্বাদশ শ্রেণীতে পাঠরত শহিদ সেসকল সেনাদের উত্তরসূরীদের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছাত্রবৃত্তি’র ঘোষণা করেছেন তিনি। জানিয়েছেন, দুই শ্রেণী থেকে ১০০ জন করে পড়ুয়াকে এই স্কলারশিপ দেওয়া হবে। তাঁর কথায়, এই ছাত্রবৃত্তি আসলে শহিদ জাওয়ানদের প্রতি তাঁর শ্রদ্ধা।

প্রসঙ্গে এস জয়শঙ্করের উপস্থিতিতে মুজিবকন্যা জানিয়েছেন, “আমাদের জন্য প্রাণ দিয়েছিলেন জওয়ানরা। আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য যে ভারতীয় সেনারা শহিদ হয়েছেন, তাঁদের সম্মান জানাতে পেরে আমি আপ্লুত”। একইসঙ্গে তিনি বলেছেন, ‘দুই দেশের যুব প্রজন্মের মধ্যে সম্পর্ক আরও গভীর করার প্রয়োজন রয়েছে। তাঁরা একই ইতিহাসের অংশীদার এবং আগামী দিনে তাঁদের হাতেই যাবে দেশের রাশ’।

প্রসঙ্গত, মঙ্গলবার দিল্লিতে মোদির সঙ্গে বৈঠক করেছেন হাসিনা। যেখানে দুই দেশ একে অপরের হাত ধরে চলার সিদ্ধান্ত নিয়েছে তথ্যপ্রযুক্তি এবং মহাকাশ ক্ষেত্রে। বৈঠকের পর মোট সাতটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রেল, বিদ্যুৎ সহ আরও বেশকিছু ক্ষেত্রে চুক্তি স্বাক্ষর হয়েছে এদিন। তারপর আজ ভারতীয় সেনাদের আত্মত্যাগ ও বলিদানের প্রতি সম্মান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories