Prothom Kolkata

Popular Bangla News Website

iPhone 14 Launched : প্রতীক্ষার অবসান! লঞ্চ হল আইফোন ১৪ সিরিজ, কত দাম, কী কী চমক দেখুন?

1 min read

।। প্রথম কলকাতা ।।

বুধবার ৭ সেপ্টেম্বর নির্ধারিত সময়েই লঞ্চ হল এ বছরের বহু প্রতীক্ষিত স্মার্টফোন অ্যাপেল আইফোন ১৪ সিরিজ (Apple iPhone 14 Series)। এই সিরিজের অধীনে মোট চারটি মডেল লঞ্চ করল অ্যাপেল। যেগুলি হল – আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। একাধিক নতুন চমক সহ এই ফোন লঞ্চ করেছে অ্যাপেল। যার মধ্যে অন্যতম নতুন ডিসপ্লে ডিজাইন, ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং স্যাটেলাইটে কানেক্টিভিটি। আইফোন ১৪ সিরিজের প্রতিটি মডেলের দাম ও স্পেসিফিকেশন একনজরে দেখে নিন।

আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস

আইফোন ১৪ মডেলে রয়েছে ৬.১ ইঞ্চি ডিসপ্লে এবং আইফোন ১৪ প্লাস এ রয়েছে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে। উভয় মডেলেই রয়েছে ১২ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা। তবে অ্যাপেলের দাবি, এবারের আইফোনে বাড়ানো হয়েছে সেন্সর এবং অ্যাপারচার যার ফলে কম আলোতেও ভালো ক্রিস্টাল ক্লিয়ার ছবি তোলা যাবে। স্মার্টফোনের সামনেও রয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা এবং বিশেষ অটোফোকাস ফিচার। এই দুই মডেলে প্রসেসর রয়েছে এ১৫ বায়োনিক চিপসেট (A15 Bionic Chip)।

আইফোন ১৪ মডেলে এই প্রথম স্যাটেলাইট কানেক্টিভিটি এবং ই-সিম প্রযুক্তি ব্যবহার করতে চলেছে অ্যাপেল। স্যাটেলাইট কানেক্টিভিটি অর্থাৎ সেলুলার নেটওয়ার্ক না থাকলেও ইমার্জেন্সি কল ও মেসেজ পাঠানো যাবে। আর ই-সিম প্রযুক্তির আওতায় থাকবে না কোনও ফিজিক্যাল সিম ট্রে। সিম সংক্রান্ত সমস্ত কাজ করা যাবে ভার্চুয়ালি।

আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস মডেলের দাম কত?

আইফোন ১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার (ভারতীয় গ্রাহকদের ক্ষেত্রে পড়বে প্রায় ৭৯,৯০০ টাকা) এবং আইফোন ১৪ প্লাস মডেলের দাম রাখা হয়েছে ৮৯৯ ডলার (ভারতী গ্রাহকদের জন্য প্রায় ৮৯,৯০০ টাকা)। এবারের আইফোন ১৪ মডেলে থাকছে ৫ টি রঙের বিকল্প। নতুন বেগুনি (Purple) রঙের ভ্যারিয়েন্ট লঞ্চ করা হয়েছে এবারে। আইফোন ১৪ ও ১৪ প্লাস মডেলের সেল শুরু হবে যথাক্রমে – ৯ সেপ্টেম্বর এবং ৭ অক্টোবর থেকে।

আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স

এবারে আইফোন ১৪ প্রো মডেলে কোনও পিল আকৃতির কাট আউট ডিসপ্লে থাকছে না। বরং অ্যাপেল নিয়ে এসেছে নতুন ডাইনামিক আইল্যান্ড (Dynamic Island)। এই ফিচারের অধীনে ফোনে প্রত্যেকটি এলার্ট এ আলাদা ইন্টারফেস ভেসে উঠবে। আইফোন ১৪ প্রো মডেলে ডিসপ্লে রয়েছে ৬.১ ইঞ্চি (OLED) এবং প্রো ম্যাক্স মডেলে ৬.৭ ইঞ্চি। এবারের আইফোন প্রো মডেলে থাকছে নতুন জেনারেশন এ১৬ বায়োনিক প্রসেসর (A16 Bionic Chip)।

ক্যামেরার ক্ষেত্রে রয়েছে বিশেষ আকর্ষণ। আইফোন ১৪ প্রো মডেলে এই প্রথম ৪৮ মেগাপিক্সেল হাই-রেজোলিউশন প্রাইমারি ক্যামেরা দিয়েছে অ্যাপেল। আইফোন ১৩ প্রো এর থেকে ৬৫ শতাংশ বড় সেন্সর রয়েছে এই মডেলে। নেওয়া যাবে ৪কে (4K) সিনেমাটিক ভিডিও।

আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের দাম?

আইফোন ১৪ প্রো এর দাম শুরু ৯৯৯ ডলার থেকে এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের দাম শুরু ১,০৯৯ ডলার থেকে। এর মানে নতুন আইফোন সিরিজের দাম বাড়ায়নি অ্যাপেল।

আইফোন ছাড়াও যা যা লঞ্চ হল

আইফোন ১৪ সিরিজ ছাড়াও এদিন অ্যাপেল লঞ্চ করল নতুন অ্যাপেল ওয়াচ ৮ সিরিজ (Apple Watch 8 Series) যার দাম রাখা হয়েছে ৩৯৯ ডলার (GPS ভ্যারিয়েন্ট) এবং ৪৯৯ ডলার (সেলুলার ভ্যারিয়েন্ট)। এই স্মার্টওয়াচে রয়েছে নতুন লো পাওয়ার মোড যা ৬০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করে। এ ছাড়া লঞ্চ হয়েছে এয়ারপডস প্রো ২ (Apple Airpods Pro 2) এটির দাম রাখা হয়েছে ২৪৯ ডলার।

Categories