Prothom Kolkata

Popular Bangla News Website

হাল খারাপ বাজারের! নিফটি কমল ৩১.২০, সেনসেক্স পড়েছে ১৬৮.০৮ পয়েন্ট

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভালো যাচ্ছে না বাজার। বুধবার টানা দ্বিতীয় দিন পতনের মধ্য দিয়ে দেশীয় শেয়ার বাজার বন্ধ হয়েছে। এই দিন সেনসেক্স ১৬৮.০৮ পয়েন্ট অর্থাৎ ০.২৮ শতাংশ কমে গিয়ে বাজার বন্ধ হয়েছে ৫৯,০২৮.৯১ পয়েন্টে। অপরদিকে ৫০ শেয়ারের নিফটি ৩১.২০ পয়েন্ট অর্থাৎ ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭,৬২৪.৪০ পয়েন্টে। মার্কিন ফেডের তীক্ষ্ণ হার বৃদ্ধির প্রত্যাশার মধ্যেই দুর্বল বৈশ্বিক ইঙ্গিত গুলি বাজার সেন্টিমেন্টের উপর রীতিমত ভারি পড়েছে। মূল সূচকগুলি সেনসেক্স এবং নিফটি টানা দ্বিতীয় সেশনের জন্য লাল রঙে শেষ হল।

এছাড়াও বুধবার ইউরোপীয় স্টক মার্কেটগুলি, মার্কিন যুক্তরাষ্ট্রের পরে লাল রঙে খোলা হয়েছে। অর্থনৈতিক তথ্য ব্যবসায়ীদের ফেডারেল রিজার্ভ হার বৃদ্ধির বাজি বাড়াতে প্ররোচিত করেছে। যা জাপানি ইয়েনের বিপরীতে ডলারকে ২৪ বছরের উচ্চতায় এগিয়ে নিয়েছে, এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। বিএসই অটো, পাওয়ার এবং ইউটিলিটি সূচক গুলি এক শতাংশ কমেছে। ব্যাঙ্ক এবং আর্থিক সূচকগুলিও লাল রঙে শেষ হয়েছে ।

অপরদিকে বেশ কিছু ক্ষেত্রে লাভ হয়েছে। দুর্বল বাজারের পরিস্থিতি সত্ত্বেও কোল ইন্ডিয়া, গ্রিন্ড ওয়েল নর্টন, আদানি এন্টারপ্রাইজ, অম্বুজা সিমেন্ট, ব্লু ডার্ট এক্সপ্রেস এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স সহ প্রায় ১৮১টি স্টক বিএসই-তে তাদের ৫২ সপ্তাহের উচ্চতায় পৌঁছেছে। সবথেকে বেশি লাভ করেছে কোল ইন্ডিয়া, ব্রিটানিয়া, আল্ট্রাট্রেক সিমেন্ট, সিরাম সিমেন্টের শেয়ার এবং আদানি স্পোর্টস। আর বাজারের ধাক্কা খেয়ে রীতিমত ক্ষতিগ্রস্ত হয়েছে টাটা মোটরস, বাজাজ অটো, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা এবং মারুতি। অপরিশোধিত তেলের দাম বেড়েছে কিন্তু বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড অয়েল ব্যারেল প্রতি ৯৫ ডলারের নিচে রয়ে গেছে।

এই পরিস্থিতিতে জিওজিৎ ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের গবেষণা প্রধান বিনোদ নায়ার জানান ,সাম্প্রতিক অর্থনৈতিক পরিসংখ্যান ইঙ্গিত দেয় যে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক সুদের হার বাড়াতে থাকবে। আইএসএম (ইন্সটিটিউট অফ সাপ্লাই ম্যানেজমেন্ট) ইউএস নন-ম্যানুফ্যাকচারিং পিএমআই অনুসারে, পরিষেবা খাত গত মাসে প্রত্যাশিত হারে প্রসারিত হয়েছে, যা প্রত্যাশার চেয়ে বেশি ছিল। এর ফলে বৈশ্বিক বাজারের উপর চাপ সৃষ্টি করছে। প্রধান সূচকগুলি বৈশ্বিক প্রবণতা অনুসরণ করেছে তবে মিড এবং স্মলক্যাপগুলি শক্তিশালী আউটপারফরম্যান্সের সাথে র‌্যালি করেছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories