Prothom Kolkata

Popular Bangla News Website

এবার থেকে একাধিক স্টেশনে আর থামবে না এক্সপ্রেস ট্রেন, নিয়মে বড় বদল আনতে চলেছে রেল

1 min read

।। প্রথম কলকাতা।।

একাধিক স্টেশনে এক্সপ্রেস ট্রেনের স্টপেজ তুলে নেওয়া হবে। যেসব স্টেশন থেকে টিকিটের মাধ্যমে রেলের আয় কম। সেগুলি স্টেশনে আর দাঁড়াবে না এক্সপ্রেস ট্রেন। যেসব স্টেশনে যাত্রীসংখ্যা কম, সেগুলিতে স্টপেজ বন্ধ করে দেবে এক্সপ্রেস ট্রেন।জানা যাচ্ছে, যেসব স্টেশন থেকে দিনে ১৫,০০০ টাকা বা তার চেয়ে বেশি আয় হয়, সেই স্টেশনগুলিতেই শুধুমাত্র দাঁড়াবে এক্সপ্রেস ট্রেন। যেগুলোর আয় ১৫ হাজার টাকার কম, সেখানে আর স্টপেজ দেবে না এক্সপ্রেস ট্রেন।

যদিও, এতদিন পর্যন্ত দৈনিক ৫০০০ টাকা আয় করলেই সেই স্টেশনে অস্থায়ী স্টপেজের সুবিধা দেওয়া হত।জানা যাচ্ছে, একটি স্টেশনে ট্রেন থামাতে গেলে খরচ হয় প্রায় ২৫ হাজার টাকা। যার মধ্যে বিদ্যুতের খরচ আছে, ডিজেলের খরচ আছে, রেল কর্মচারীদের বেতন, সাফাই কর্মীদের বেতন, এছাড়া যাত্রীদের সুবিধার ব্যাপার থেকেই যায়। তাই যেসব স্টেশনে জাতিসংখ্যা কম। সেখানে স্টপেজ বন্ধ করে দিতে পারে এক্সপ্রেস ট্রেন।

এ বিষয়ে একটি নির্দেশ জারি করেছেন রেলওয়ে বোর্ডের ডেপুটি ডিরেক্টর(কোচিং) বিবেক কুমার সিং গত ২৯ শে আগস্ট। রেলের খরচ কমানোর উপরে জোর দিয়েছেন তিনি। রেল সূত্রে জানা যাচ্ছে, রেলের পক্ষ থেকে সেইসব স্টেশনে স্টপেজ বন্ধ করে দেবার পরিকল্পনা করা হয়েছে, যেখানে ২০ জনের কম যাত্রী ওঠেন। উত্তর-পূর্ব রেলওয়েতে প্রায় ২ ডজন এমন স্টেশন রয়েছে, যেখানে যাতায়াতকারীর সংখ্যা অত্যন্ত কম।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories